রাত ১১:২১ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

বাংলাদেশের সহযোগিতায় ‘ডিজিটাল মালদ্বীপ’ গঠন প্রক্রিয়া শুরু

প্রকাশিত:

টেক রিপোর্ট।।

ডিজিটাল বাংলাদেশের অনুকরণে শুরু হয়েছে ডিজিটাল মালদ্বীপ বাস্তবায়ন প্রক্রিয়া। এ  উপলক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের কর্মকর্তারা এখন মালদ্বীপে রয়েছেন। সেখানে তারা বাংলাদেশের অনুকরণে চালু করেছেন একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম, মালদ্বীপ। আর এরই মধ্য দিয়ে সীমানা পেরোলো এটুআই।

ডিজিটাল মালদ্বীপ বাস্তবায়নে কারিগরি সহায়তার জন্য এটুআই প্রোগ্রাম, বাংলাদেশের একটি প্রতিনিধিদল এখন মালদ্বীপে অবস্থান করছে। প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার। ওই দলে আরও রয়েছেন এটুআই’র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা, বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদ ও ডেটা সফটের প্রধান নির্বাহী মাহবুব জামান প্রমুখ।

এটুআই মালদ্বীপে প্রথম স্টিয়ারিং কমিটির সঙ্গে বৈঠক করে রবিবার। বৈঠকের সভাপতিত্ব করেন মালদ্বীপের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

এর আগে গত ১২ ফেব্রুয়ারি ঢাকায় এটুআই কার্যালয়ে এটুআই এবং মালদ্বীপ সরকারের ন্যাশনাল সেন্টার ফর ইনফরমেশন টেকনোলজির মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়।

এর আগে 'মালদ্বীপ' ডিজিটাল বাংলাদেশের সফল অভিজ্ঞতা তাদের নিজ দেশে  বাস্তবায়নরে আগ্রহের কথা জানায় বাংলাদশে সরকাররে কাছে। ওই আগ্রহে সাড়া দিলে এগিয়ে আসে মালদ্বীপ সরকাররে প্রতিষ্ঠান 'ন্যাশনাল সেন্টর ফর ইনফরমেশন টেকনোলজি। প্রতিষ্ঠানটি মালদ্বীপ সরকারের তথ্যপ্রযুক্তিভিত্তিক কার্যক্রম গ্রহণ,অগ্রগতি ও প্রসারে কাজ করে থাকে।

চুক্তির আওতায় এটুআই প্রোগ্রাম মালদ্বীপ সরকারকে শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম তৈরি, ডিজিটাল সেন্টার স্থাপন ও পরিচালনা, অনলাইনে হজ ব্যবস্থাপনা, কাস্টমস ক্লিয়ারেন্স প্রসেস, বিদ্যমান সরকারি সেবাকে ই-সেবায় রূপান্তর, ন্যাশনাল পোর্টাল ও ডাটা সেন্টার স্থাপন বিষয়ে সহযোগিতা করবে।

/এইচএএইচ/

এ সম্পর্কিত আরও খবর: ডিজিটাল বাংলাদেশের অনুকরণে 'ডিজিটাল মালদ্বীপ'

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।