রাত ০২:৪০ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

বিদায়ী সপ্তাহে ডিএসইতে সূচক ও লেনদেন কমেছে

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

ডিএইতে বিদায়ী সপ্তাহে সবগুলো মূল্য সূচক প্রায় ১ শতাংশ করে কমেছে। পাশাপাশি টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় কমেছে ৯ দশমিক ৪৯ শতাংশ।

এ ছাড়া, কমেছে পৌনে দুই শতাধিক কোম্পানির শেয়ার দর। ডিএসই সূত্রে এ সব তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৩০ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৭ পয়েন্ট। এ ছাড়া, শরীয়াহ বা ডিএসইএস ৯ এবং ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট কমেছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৮৬টির, অপরিবর্তিত রয়েছে ২১টির এবং ২টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেনের পরিমাণ আগের সপ্তাহের তুলনায় কমেছে ২০৬ কোটি ৭০ লাখ টাকা। এ সময় বাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৯৭০ কোটি ২৭ লাখ টাকা। আগের সপ্তাহে (২৩-২৭ আগস্ট) লেনদেন হয়েছিল ২ হাজার ১৭৬ কোটি ৯৭  লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের লেনদেনের ৮৪ দশমিক ২১ শতাংশ ছিল ‘এ’ ক্যাটাগরি কোম্পানির, ‘বি’ ক্যাটাগরির ছিল ৪ দশমিক ৪০ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ছিল ১০ দশমিক ৩৭ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ছিল ১ দশমিক ০২ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সপ্তাহের লেনদেন শেষে শীর্ষ ১০ কোম্পানি হলো আমান ফিড মিলস, স্কয়ার ফার্মা, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, লাফার্জ সুরমা সিমেন্ট, তিতাস গ্যাস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ন্যাশনাল ফিড মিলস, ইসলামী ব্যাংক, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ এবং খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।