বিকাল ০৪:৩২ ; বৃহস্পতিবার ;  ২১ নভেম্বর, ২০১৯  

বন্ধ হলো বিশেষ বিবেচনায় ঋণ পুণঃতফসিল

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিশেষ বিবেচনায় ঋণ পুনঃতফসিলের সুযোগ বন্ধ ঘোষণা করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

বৃহস্পতিবার দেশের সকল ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সঙ্গে এক বৈঠকে গভর্নর এ কথা বলেন।

গভর্নর বলেন, “রাজৈনতিক অস্থিতিশীলতার বিষয়টি আমলে নিয়ে ক্ষতিগ্রস্ত ৬০০ থেকে ৭০০ ব্যবসা প্রতিষ্ঠানের ঋণ পুনঃতফসিলে অনাপত্তি দিয়েছি।বর্তমান স্থিতিশীল পরিস্থিতি এ সুযোগ বন্ধ করার উপযুক্ত সময়।”

তিনি আরও বলেন, “বিগত ২০১৪-১৫ অর্থ বছরে আমদানি ঋণপত্র (এলসি) খোলার পরিমাণ ছিল ৪৩ দশমিক ১ বিলিয়ন ডলার। এর মধ্যে নিষ্পত্তি হয়েছিল ৮ দশমিক ৫ বিলিয়ন ডলার।”

ড. আতিউর এ সময় ব্যাংক ঋণের সুদের হার আরও কমিয়ে আনতে পরামর্শ দেন।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র যাচাইয়ে নির্বাচন কমিশনের তথ্য ভাণ্ডার ব্যবহার বিষয়ে গভর্নর বলেন, “তথ্য যাচাইয়ে নির্বাচন কমিশনকে এককালীন নিবন্ধন ফি বাবদ পাঁচ লাখ টাকা দিতে হয়েছে। পাশাপাশি প্রতিটি তথ্য প্রতিবার যাচাইয়ে দুই টাকা করে দিতে হবে “

দৈনিক গ্রাহক সংখ্যা বেশি হলে এ বাবদ প্রদেয় চার্জও বেশি হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এ অঙ্কের পরিমাণ কমাতে নির্বাচন কমিশনের চার্জ সংক্রান্ত প্রবিধানমালার ১১ ধারায় সংশোধনী আনতে হবে উল্লেখ করে গভর্নর বলেন, “এ জন্য আপনারা (ব্যাংকের শীর্ষ নির্বাহী) সরাসরি অথবা এবিবি’র মাধ্যমে নির্বাচন কমিশনের নিকট আনুষ্ঠানিক প্রস্তাব পেশ করতে পারেন।”

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।