রাত ১১:১৩ ; শুক্রবার ;  ২২ জুন, ২০১৮  

সাঁতারে সুস্থ শরীর

প্রকাশিত:

আয়েশা আফরোজা।।

সুস্থ থাকার জন্য পরিমিত আহারের পাশাপাশি প্রয়োজন নিয়মিত শরীরচর্চা। সাঁতার হতে পারে একটি পূর্ণাঙ্গ ব্যায়াম। কারণ এতে শরীরের প্রতিটি অঙ্গ- প্রত্যঙ্গ পূর্ণ মাত্রায় সঞ্চালিত হয়। তাছাড়া নদীমাতৃক বাংলাদেশে অনেকেই নিয়মিত নৌ-পথে যাতায়াত করেন। দুর্ঘটনা থেকে নিজেকে রক্ষা করার জন্যও সাঁতার জানা আবশ্যক। তাই আপনার হাতে যদি থাকে অখন্ড অবসর, তবে সুযোগ বুঝে শিখে ফেলতে পারেন সাঁতার। শহরবাসীর সাঁতার শেখার সুবিধার্থে অনেক জায়গায় আছে সুইমিংপুল। এগুলোর যেকোনও একটিতে অভিজ্ঞ প্রশিক্ষকের কাছে থেকে শিখে নিতে পারেন সাঁতার।

সাঁতার কেন প্রয়োজনীয়

  • সাঁতার একটি প্রাকৃতিক ব্যায়াম। তাই এর তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
  • সাঁতার বাড়তি ওজন ঝরিয়ে সুস্থ রাখে শরীর।
  • মস্তিষ্কের মৃত কোষগুলো পুনর্গঠিত হয়। ফলে দেহের পাশাপাশি সতেজ থাকে মনও।
  • হৃদরোগের ঝুঁকি কমায়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।
  • ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে সাঁতার।
  • সাঁতারে ক্যালোরি খরচ হয় প্রচুর পরিমাণে। ফলে মেদ ঝরে যাওয়ার পাশাপাশি ক্ষুধাবোধ হয়।


 

সাঁতার শিখবেন যেখানে

ঢাকায় সাঁতার শেখার জন্য বেশ কয়েকটি সুইমিংপুল রয়েছে। এগুলোতে অভিজ্ঞ প্রশিক্ষকের কাছে শিশুসহ সবাই শিখতে পারবেন সাঁতার। জেনে নিন বিস্তারিত।


ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুল

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিংপুল পরিচালনা কমিটির ডেপুটি ডিরেক্টর শাহজাহান জানান বর্তমানে কমিটির সভাপতি হিসেবে কর্মরত আছেন অধ্যাপক কামাল উদ্দিন। এখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি বহিরাগতরাও সাঁতার শিখতে পারবেন। শিশুদের সাঁতার শেখার ব্যবস্থা আছে। সাত বছরের উপরের শিশুরা সাঁতার শিখতে পারবে এখানে। পুরুষ ও নারীদের জন্য আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা আছে। কোর্সের মেয়াদ একমাস। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভর্তি ফি ১০০ টাকা। সপ্তাহে ২ দিন করে মাসে মোট ৮ দিন প্রশিক্ষণ দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,কর্মকর্তা ও তাদের পরিবারবর্গের জন্য ভর্তি ফি ২৬০ টাকা। সপ্তাহে ২ দিন করে মাসে ৮ দিন প্রশিক্ষণ দেওয়া হয়। বহিরাগতদের ভর্তি ফি ২০০০ টাকা। তাদের জন্য সপ্তাহে ৪ দিন করে মাসে ১৬ দিন প্রশিক্ষণ দেওয়া হয়।
 

ঢাকা স্টেডিয়াম সুইমিংপুল

এখানে শিশুদের জন্য আলাদা সাঁতার শেখার ব্যবস্থা নেই। বড়দের সাথেই তাদের শিখতে হবে। তবে পুরুষ ও নারীদের জন্য আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। সাঁতার শেখার জন্য মাসে খরচ হবে ১৮০০ টাকা। শুক্র, শনি, রবি, সোম- সপ্তাহের এই চারদিন সাঁতার শেখানো হয়। ক্লাসের সময় ১ ঘন্টা।

জাতীয় সুইমিং কমপ্লেক্স

এটি মিরপুরে অবস্থিত। কোর্স ফি ২৫০০ টাকা। ১ ঘন্টা করে প্রতি মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শুক্রবার ক্লাস হয়। চাকরিজীবীদের জন্য রাত ৮-৯ টা পর্যন্ত শেখার ব্যবস্থা রয়েছে।

বাংলাদেশ মহিলা ক্রিড়া কমপ্লেক্স

এখানে শুধুমাত্র মেয়েরা সাঁতার শিখতে পারবেন। ভর্তি ফি ৫০০ টাকা। প্রতি মাসে দিতে হবে ১৫০০ টাকা। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২ টা এবং দুপুর ৩টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সাঁতার শেখা যাবে এখানে।

হোটেল সোনারগাঁ

প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলেও সাঁতার শেখার জন্য সুইমিংপুল রয়েছে। এখানে একমাসের কোর্সে বড়দের জন্য খরচ হবে ২৫ হাজার টাকা এবং ১২ বছরের নিচের শিশুদের জন্য ১৭ হাজার পাঁচশ টাকা। তবে একই পরিবারের দুই জন সদস্য একসঙ্গে ভর্তি হলে ২ হাজার টাকা ছাড় পাওয়া যাবে। নারী, পুরুষ এবং শিশুদের জন্য আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। সপ্তাহে ৪ দিন করে মাসে ১৬ দিন ক্লাস হয়।

র‍্যাডিসন ওয়াটার গার্ডেন

এ হোটেলের সুইমিং পুলে সাঁতার কাটার জন্য এখানকার হেলথ ক্লাবের সদস্য হতে হয়। এক বছরের জন্য সদস্য হওয়ার খরচ বড়দের জন্য ৯৪ হাজার ৮৭৫ টাকা, ১৮ বছরের নিচে যাদের বয়স তাদের জন্য ৬৬ হাজার ৪১২ টাকা এবং ১২ বছরের নিচের শিশুদের জন্য ৪৭ হাজার ৪৩৮ টাকা। এ ক্লাবের সদস্য হলেই সাঁতার শেখা যাবে। সপ্তাহে সাত দিনই সকাল ৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত সাঁতার কাটার সুযোগ রয়েছে এখানে।

সর্তকতা

  • সাঁতারের আগে অবশ্যই গোসল করে নিতে হবে যেন সুইমিংপুলের পানিতে জীবাণু না ছড়ায়।
  • সাঁতার শুরুর আগে সুইমিং কস্টিউম পরে নেওয়া জরুরি।
  • সুইমিংপুলের পানিতে ময়লা ফেলবেন না।
  • পুলের পানিতে ক্লোরিন মেশানো থাকে। এতে চোখ জ্বালাপোড়া করতে পারে। তাই গগলস্ পরে নিতে হবে।
  • ক্লোরিন চুলেরও ক্ষতি করে তাই শাওয়ার ক্যাপ পরে নেওয়া ভাল।
  • সাঁতার শুরুর আগে সাবধানতা হিসেবে কানে ইয়ার প্ল্যাগ ব্যবহার করা উচিত।
  • নবীন শিক্ষার্থীরা প্রশিক্ষক ছাড়া পানিতে নামবেন না।

 

/এনএ/

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।