রাত ০৯:৪৩ ; মঙ্গলবার ;  ২৫ জুন, ২০১৯  

বিদ্যুৎ-গ্যাসের মূল্য বৃদ্ধিতে জনজীবনে নেতিবাচক প্রভাব পড়বে: রওশন এরশাদ

প্রকাশিত:

বাংলা ট্রবিউিন রিপোর্ট।।

দেশে একইসঙ্গে  বিদ্যুৎ-গ্যাসের মূল্যবৃদ্ধিতে জনজীবনে নেতিবাচক প্রভাব পড়বে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে দেশেও কমানোর দরকার ছিল। কিন্তু  উল্টো মূল্যবৃদ্ধি করে  জনআকাঙ্ক্ষার বিপরীত কাজ করা হয়েছে। শনিবার বিকালে এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এসব কথা বলেন।

রওশন এরশাদ বলেন, গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধির কারণে প্রথমত দুর্ভোগে পড়বে জনগণ। এর ফলে পরিবারের ব্যবহার্য গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি ছাড়াও বাড়বে দ্রব্যমূল্য, পরিবহন ব্যয় ও জীবন যাত্রার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিটি ক্ষেত্রে। এর বেশিরভাগ চাপ পড়বে সীমিত আয়ের মানুষের ওপর।

বিরোধীদলীয় নেতা বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধির নেতিবাচক প্রভাব পড়বে ব্যবসা ও বিনিয়োগ তথা সার্বিক অর্থনীতিতেও। এ অবস্থায় বিদ্যুতের মূল্যবৃদ্ধির কারণে সকল উৎপাদিত পণ্যের উৎপাদন ব্যয় বেড়ে গেলে উদ্যোক্তারা ক্ষতির সম্মুখীন হবেন। এ ঝুঁকি নিয়ে অনেকেই বিনিয়োগে আসতে চাইবেন না। ফলে নিরুৎসাহিত হবে বেসরকারি খাত। এ কারণে বিদ্যুতের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তকে বিনিয়োগবিরোধী বলেই মনে হয়।

বিরোধী দলীয় নেতা আশা প্রকাশ করেন, সার্বিক দিক বিবেচনা করে সরকারের উচিত বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত পুনর্বিবেচনাসহ জ্বালানি তেলের মূল্য কমিয়ে আন্তর্জাতিক বাজারের দামের সঙ্গে সঙ্গতিপূর্ণ করবে।

/এসটিএস/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।