রাত ০১:১৩ ; রবিবার ;  ২৩ ফেব্রুয়ারি, ২০২০  

রসে ভরপুর রসগোল্লা

রেসিপি

প্রকাশিত:

সম্পাদিত:

লাইফস্টাইল ডেস্ক ।।

 সিফাত নওরীন নবী লুসানা

অবসরে রান্না করতে পছন্দ করেন সিফাত নওরীন নবী লুসানা। সেই শখ থেকেই বিভিন্ন সময়ে বাসায় বানাচ্ছেন মজার খাবার।এবার এই তালিকায় যুক্ত হলো রসগোল্লা। শুধু নিজেই বানিয়ে তৃপ্ত নন সিফাত।তাই খুব সহজে রসগোল্লা বানানোর রেসিপিটা তুলে ধরলেন বাংলা ট্রিবিউন লাইফস্টাইল পাঠকদের সামনে।  

উপকরণ:

  • দুধ- ১ লিটার
  • ময়দা- ১ চা চামচ
  • চিনি-১ চা চামচ

যেভাবে শিরা তৈরি করবেন:

ফ্রাই প্যানে ২ কাপ চিনি ও ৪ কাপ পানি এবং ৪-৫ টি এলাচি ও দারুচিনি দিয়ে জাল দিতে হবে। চিনি গলে গেলে চুলা বন্ধ করে দিতে হবে।

যেভাবে ছানা তৈরি করবেন:

১ লিটার দুধ গরম করতে হবে। দুধ বলক আসার মত হলে তাতে ২ টেবিল চামচ ভিনেগার দিয়ে দিতে হবে, এক বার বলক উঠলেই ছানা কেটে যাবে, পানি থেকে ছানা আলাদা করে ফেলতে হবে এবং ছানা থেকে কিছুটা পানি চিপে ফেলতে হবে। ছানা পুরো টা ঝরঝরে করার দরকার নেই, কিছুটা ভেজা থাকবে।

যেভাবে মিষ্টির গোলা তৈরি করবেন:

প্রথমে তৈরি ছানা হাত দিয়ে ছেনে মিহি করতে হবে। এরপরে এর মধ্যে ১ চা চামচ ময়দা ও ১ চা চামচ চিনি দিয়ে আবার খুব ভাল ভাবে ছানতে হবে । এর পর ছোট ছোট মিষ্টির গোলা তৈরি করতে হবে। মিষ্টির গোলাগুলোকে গরম শিরাতে ঢেলে দিতে হবে এবং ১৫-২০ মিনিট জাল দিতে হবে অল্প আঁচে। তৈরি হয়ে গেল মজাদার রসগোল্লা। ৭-৮ ঘণ্টা শিরাতে ভিজলে পুরপুরি তৈরি রসগোল্লা ।

 

ছবি: সংগ্রহ

আরএফ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।