বিকাল ০৪:৪০ ; মঙ্গলবার ;  ২৩ এপ্রিল, ২০১৯  

খাবারের নয় ক্যারিয়ারের ‘ক্যাফে’

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ।।

স্নাতক পাস করে ফেলেছেন? এখন নিশ্চয় হন্যে হয়ে চাকরি খুঁজছেন। কিংবা এক বছর বাকি আছে স্নাতক শেষ করতে কিন্তু চাকরির বাজার যাচাই করতে, নিজেকে অধিকতর যোগ্য করে তুলতে চাকরি নিশ্চয় খুঁজছেন। যাই হোক আপনার একটি চাকরি দরকার। নিজের যোগ্যতা অনুযায়ী একটি কাজের পেছনেই আপনি ছুটছেন কিন্তু খুঁজে পাচ্ছেন না। হা পিত্যেশ করছেন কিংবা বুঝতেই  পারছেন না পেশার জন্য আপনার কি করা উচিত। ঠিক এমন সময় আপনাকে রক্ষা করতে যাত্রা শুরু করেছে ক্যারিয়ার বিষয়ক সংগঠন ‘ক্যারিয়ার ক্যাফে’। গত মে মাসে যাত্রা শুরু করা এই সংগঠনটি কার্যক্রমের প্রধান লক্ষ্যই হচ্ছে মান সম্মত ক্যারিয়ার গঠনে সহায়তা করা। আর এ কাজটি করছেন শাব্বির আহমেদ তামিম ও ইমরান আবদুল্লাহ। দু’জনের একজন ব্যাংকার ও অপরজন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যুক্ত হলেও, তরুণদের ভবিষ্যত গড়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছেন তারা। আর নিজেদের কার্যক্রমকে কয়েকটি ভাগে বাংলা ট্রিবিউনের পাঠকদের জন্য ব্যাখ্যা করলেন তারা।

শাব্বির

সবার আগে বোঝাপড়া করুন নিজের সঙ্গে:

সচেতন মানুষ হলে আপনি নিজে থেকেই বুঝবেন আপনার স্বপ্নটি। আর ক্যারিয়ার ক্যাফের প্রধান কাজটি হবে স্বপ্ন আর বাস্তবতার মধ্যে সেতুবন্ধনের কাজটি করার। ক্যাফের প্রতিষ্ঠাতা শাব্বির বলেন, বর্তমানে সাবলীল ক্যারিয়ার গঠনের  তরুণ-তরুণীদের প্রধান প্রতিবন্ধকতা তাদের খাম খেয়ালিপনা। একইসঙ্গে অনেক সময়ই তাদের সঠিক পথ দেখানোর মানুষটির অভাব আরও বেশি বিপদে ফেলে দেয়। আর এ ক্ষেত্রে তাদের উদ্দেশ্যহীন চলার মানসিকতা তাদের আরও বেশি সমস্যায় ফেলে দেয়। মূলত নিজের প্রতি আস্থাহীনতায় ভোগা, জীবনের লক্ষ্য নির্ধারণে ব্যর্থতা, সুপরিকল্পনার অভাব, অগ্রাধিকার নির্ধারণে ব্যর্থতা, সময়ের যথেচ্ছ ব্যবহার, অতীত থেকে শিক্ষা গ্রহণ না করা ইত্যাদি কারণে এখনকার অধিকাংশ ছেলে মেয়েদের মান-সম্মত ক্যারিয়ার গঠন সম্ভব হয় না। তার সঙ্গে রয়েছে রাজনৈতিক এবং সামাজিক নানাবিধ সমস্যা যা যুবসমাজের ক্যারিয়ার ধ্বংসের শক্তিশালী প্রভাবক। আর এ সমস্যাগুলোর মধ্যে থেকে তরুণদের নিজেদের অবস্থান সর্ম্পকে নিশ্চিত হতে হবে। আর এ কাজটিই করবে ‘ক্যারিয়ার ক্যাফে’।

চ্যালেঞ্জ গ্রহণকারীদের সঙ্গে আমরা:

সাধারণত বিশ্ববিদ্যালয় পর্যায়ে দেখা যায় শিক্ষার্থীরা যে বিষয়ে পড়ালেখা করে,সে বিষয়ে ক্যারিয়ার গড়তে চায়। কিন্তু প্রতিযোগিতার এ বাজারে ভালোটুকু না প্রমাণ করতে পারলে স্থায়ীভাবে থাকা অসম্ভব।  এ বিষয়ে হেড অব অপারেশন ইমরান আবদুল্লাহ বলেন,স্বপ্নকে বাস্তবায়ন করতে  দরকার কিছু প্রস্তুতি। আর এ ক্ষেত্রে প্রফেশনাল বায়োডাটা তৈরি থেকে শুরু করে প্রতিটি পদক্ষেপ গুরুত্বপূর্ণ। কে জানে কোনদিন কার স্বপ্নের পেশা আপনার নাকের ডগায় এসে পৌঁছবে। আপনার নিয়োগকর্তার সামনে উপস্থাপনের জন্য আপনি যদি না জানেন নিজেকে কীভাবে উপস্থাপন করতে হবে তা হলে একটু বেশি পিছিয়ে আছেন প্রতিযোগিতার বাজার থেকে। আর আমাদের কার্যক্রমগুলো মূলতো এ বিষয়গুলোকে ঘিরে। ছাত্র-ছাত্রী থেকে শুরু করে চ্যালেঞ্জ গ্রহণকারীদের গড়ে তোলা।’

ইমরান

তৈরি করুন নিজের নেটওয়ার্ক :

যোগাযোগের এ যুগে যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ তার মধ্যে একটি উল্লেখযোগ্য হচ্ছে কার কত যোগাযোগ বা নেটওয়ার্ক ক্ষেত্র আছে। এ যুগে ব্যক্তি পর্যায়ে থেকে কারও ব্ষিয়ে নিশ্চিতকরণের মধ্যদিয়ে মূলত চাকরির বাজারের একটি বড় অংশ চলছে। এ বিষয়ে শাব্বির বলেন, সময় দিন সম্পর্ক তৈরিতে এবং সেগুলো সঠিকভাবে ধরে রাখতে। আর যে সম্পর্ক তৈরি হয়েছে তার কথা ভুলে গেলে চলবে না। সাধারণ সৌজন্যবোধের পাশাপাশি আপনি তাদেরও অভিজ্ঞতা ভাগাভাগি করুন। ক্যারিয়ার বিষয়ে আলোচনা করুন। নিজেদেরও ভাবনাগুলোকে সমৃদ্ধ করুন। ফলে এই নেটওয়ার্কের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাবেন নিজের জন্য।’

 

এ সময় ইমরান আবদুল্লাহ যোগ করেন, ‘ক্যারিয়ার ক্যাফেতে’ ট্রেনিং প্রাপ্তরা সরাসরি সুযোগ পাচ্ছেন ট্যালেন্ট হাবের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে ইন্টারভি্উ থেকে শুরু করে চাকরির সুযোগ। ফলে বিশ্ববিদ্যালয়ের পাঠ সম্পন্নের পরপরই নিজেকে প্রমাণ করতে পারলে ক্যারিয়ার ক্যাফে হয়ে উঠতে পারে চাকরির উৎস ।

এরই মধ্যে রাজধানীর বিশ্ব সাহিত্যকেন্দ্রে থেকে শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সংগঠনটির হাত ধরে। আর এ ধারাবাহিকতায় সামনে যুক্ত হতে যাচ্ছে বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থী থেকে শুরু করে পেশাজীবিদের বিদেশ যাওয়ার প্রক্রিয়া, পেশাগত জীবন সর্ম্পকে অভিজ্ঞতা আদান প্রদান ও পেশাজীবন সর্ম্পকে দিক নির্দেশনার সুযোগ।

ছবি: সাজ্জাদ হোসেন।

/এআই/এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।