রাত ০৩:৫৪ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ 'ম্যার্শম্যালো'

প্রকাশিত:

আনোয়ারুল ইসলাম জামিল

গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণের নাম দেওয়া হচ্ছে 'মার্শম্যালো'। খবর সিএনএন।

অ্যান্ড্রয়েডের প্রকৌশল বিভাগের সহ-সভাপতি হিরোশি লক হেইমার এ বিষয়ে করেছেন চমৎকার মন্তব্য। তিনি বলেন, অনেকে হয়তো মনে করছেন, নামগুলো সব ডেজার্ট ঘরানায় হয়ে যাচ্ছে, কিন্তু আসলে বিষয়টা স্বাদের সঙ্গে সম্পৃক্ত। তবে দেখা যাচ্ছে, স্বাদের ব্যাপারে মিষ্টির দিকেই তাদের টানা মনোযোগ!

অ্যান্ড্রয়েডে শুরু থেকে যে নামগুলো ছিলো- কাপকেট, ডোনাট, একলেয়ার, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলিবিন ও কিটক্যাট। চলতি সংস্করণটির নামও কিন্তু ললিপপ। এমন একটা খবর চালু হয়েছিল যে, অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণটির নাম হতে যাচ্ছে ম্যাক্যাডেমিয়া নাট কুকি, কিন্তু শেষ পর্যন্ত লম্বা চওড়া নামটা মনে ধরেনি গুগলের। তবে এই নাম বদল সংক্রান্ত ঘটনা কিন্তু এই প্রথম নয়।

কিটক্যাটের জায়গায় প্রস্তাবিত ছিল 'কি লাইম পাই।' সে সময় শেষ মুহূর্তে নেসলের সঙ্গে চুক্তিটিকেই গুরুত্ব দিয়েছে গুগল। এ ঘটনা ২০১৩ সালের। ম্যার্শম্যালো অপারেটিং সিস্টেমের প্রথম ঝলক ডেভেলপাররা মে মাসেই দেখিয়ে ফেলেছেন, কিছুদিন পর এর আনুষ্ঠানিক ঘোষণা হয়ে যাবে। প্রতিবারের মতো এবারের সংস্করণেও নতুন কিছু বিষয় থাকছে।

এর মধ্যে বাগ সমস্যা নির্মূল ও মাত্রাতিরিক্ত বেসিক ফিচারের ভার কমানো উল্লেখ করার মতো। এছাড়া ব্যাটারির আয়ু বাঁচানোর জন্যও একটি বিশেষ ফিচার থাকবে অ্যান্ড্রয়েড মার্শম্যালো সংস্করণে।

/এইচএএইচ/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।