রাত ১১:১৬ ; বৃহস্পতিবার ;  ১৮ জুলাই, ২০১৯  

ভারতে পেঁয়াজের দর বেড়ে চলেছে

প্রকাশিত:

বিজনেস ডেস্ক।।

সরবরাহ কমায় ভারতে পেঁয়াজের দর বেড়ে চলেছে। বৃহস্পতিবার দেশটির খুচরা বাজারে পেঁয়াজের দর ছিল ৪০ থেকে ৭০ রুপি।

দেশটির খাদ্য ও নাগরিক সরবরাহ বিভাগ বৃহস্পতিবার অবৈধ মজুদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। আর দিল্লি সরকার, ন্যায্য মূল্যের দোকানে ৩০ টাকা দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে।

গুজরাট ওনিয়ন কোম্পানির স্বত্ত্বাধিকারী সুরিন্দর সহনি বলেন, “বৃহস্পতিবার আজাদপুরে পেঁয়াজের খুচরা মূল্য ছিল ৪৫ থেকে ৫০ রুপি। বর্তমানে মজুদ খুবই কম এবং কর্ণাটক থেকে নতুন সরবরাহ উল্লেখযোগ্য পরিমান বাড়েনি। সরবরাহ বেড়ে দর পরিস্থিতি উন্নয়নে কমপক্ষে আরও ২০ দিন লাগবে।”

রাজ্য ভেদে জুলাইয়ের শুরুতে খুচরা বাজারে পেঁয়াজের দর ছিল ১০ থেকে ১৫ রুপি। আগস্টে তা দাঁড়িয়েছে ৩০ থেকে ৪০ রুপি।

এ দিকে, কোনো কোনো রাজ্যের পাইকারি বাজারেই পেয়াজ বিক্রি হচ্ছে এ দামে। আর ভোক্তা পর্যায়ে এ দর বেড়ে দাঁড়াচ্ছে ৫০ থেকে ৬০ রুপি।

দেশটির অন্যতম প্রধান পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য কর্ণাটক। এল নিনোর প্রভাবে রাজ্যটিতে বেড়েছে খরা।  অপরদিকে, অতিবৃষ্টিতে অন্য বেশ কয়েকটি রাজ্যে নষ্ট হয়েছে পেঁয়াজের আবাদ।

উল্লেখ্য, ২০১৪-১৫ অর্থ বছরে ভারতে পেঁয়াজ উৎপাদিত হয়েছিল প্রায় ২ কোটি টন । চলতি অর্থ বছরে তা নেমেছে অর্ধেকে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।