বিকাল ০৫:৩১ ; বৃহস্পতিবার ;  ২৬ এপ্রিল, ২০১৮  

স্কিলস ফর লাইফ: জৈব জীবনের প্রশিক্ষণ

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

স্বাবলম্বী জীবন কীভাবে গঠন করা যায়, সমাজ-দেশ গড়ার কাজে যুবক নেতৃত্ব কীভাবে গড়ে উঠবে; কীভাবে তৈরি করা যায় জৈব সার; এসবের ওপর প্রশিক্ষণ নিয়েছে একঝাঁক কিশোর-কিশোরী। জৈব কৃষির মাধ্যমে কী করে কৃষিকে স্বাবলম্বী করে গড়ে তোলা যায় এ বিষয়েও হাতেকলমে প্রশিক্ষণ নিয়েছে তারা। ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) মোহাম্মদপুরের রামচন্দ্রপুরের নিজস্ব ক্যাম্পাসের প্রশিক্ষণ কর্মশালায় আজ অংশ নেয় ১২৯ জন শিক্ষার্থী।

প্রশিক্ষণ কর্মশালার বিভিন্ন বিষয় পরিচালনা করেন ইউল্যাবের অধ্যাপক ড. হামিদুল হক, অধ্যাপক মো. শফিকুল ইসলাম এবং ড. শাহানা আফরোজ চৌধুরী।

দিনব্যাপী আয়োজিত ক্লাসটি বিশ্ববিদ্যালয়ের স্কিলস ফর লাইফ প্রশিক্ষণ কর্মসূচির আওতাভুক্ত। এতে বক্তৃতা প্রদান, দলগত আলোচনা, ব্যক্তিগত প্রকল্প এবং কর্মশালার সমন্বয়ে ক্লাসগুলো সাজানো হয়। অংশগ্রহণকারীরা সাসটেইনেবল লিভিং ও গ্রিন লিভিং সম্পর্কে জানার পাশাপাশি জ্ঞানের দক্ষতা বাড়িয়ে কিভাবে জীবনযাত্রার মানোন্নয়ন করবে সে সম্পর্কে ধারণা লাভ করে। জৈবসার তৈরির প্রণালীও শেখানো হয় প্রশিক্ষণে।

অধ্যাপক হামিদুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, প্রশিক্ষণটির মাধ্যমে ইংরেজি মাধ‌‌‌মে যারা লেখাপড়া করে তাদের জন্য বাস্তব জীবনে এবং উন্নয়ন ধারার সঙ্গে একটি যোগাযোগ সৃষ্টি করা হয়েছে, যেটা ইউল্যাব-এর উচ্চশিক্ষার মূল লক্ষ্য।’

পুঁথিগত জ্ঞানের পাশাপাশি জীবনের প্রতিটি ক্ষেত্রে যথাযথ যোগ্যতা ও দক্ষতার বিকাশে সহায়তার জন্য ইউল্যাব আয়োজন করেছে স্কিলস ফর লাইফ প্রশিক্ষণ কর্মসূচি। এর পাঠ্যক্রম এমনভাবে নির্ধারণ করা হয়েছে যা সাধারণত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় শেখানো হয় না। ভবিষ্যতে প্রত্যাশিত ক্ষেত্রে ক্যারিয়ার গঠনে করণীয় নির্ধারণ, সামাজিক দায়বদ্ধতা, নিয়মিত সঞ্চয়প্রকল্প গ্রহণ ও অনাকাঙ্ক্ষিত দুর্যোগে করণীয় সম্পর্কেও পরামর্শ দেওয়া হয় স্কিলস ফর লাইফ প্রশিক্ষণে। প্রশিক্ষণটি শেষ হবে ২৯ আগস্ট।

 

/জেএ/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।