রাত ১০:২৮ ; বৃহস্পতিবার ;  ১৮ এপ্রিল, ২০১৯  

সকালের খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা

প্রকাশিত:

স্বাস্থ্য ডেস্ক।।

সকালে খালি পেটে রসুন খাওয়া নিয়ে অনেক তর্ক-বিতর্ক রয়েছে। কেউ মনে করেন, সকালে খালি পেটে রসুন খেলে সাথে উপকার পাওযা যায় না। তবে গবেষণায় জানা যায়, খালি পেটে কাঁচা রসুন চিবিয়ে খাওয়ার অভ্যাস স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো।

গবেষণায় দেখা যায়, সকালে খালি পেটে কাঁচা রসুন খেলে তা শক্তিশালী অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। সারাদিনের তুলনায় সকালের খালি পেটে দেহের ব্যাকটেরিয়া কম শক্তিশালী থাকে এবং সহজেই ধ্বংস সম্ভব হয়।

হৃৎপিণ্ডের সমস্যা, লিভার ও কিডনির কর্মক্ষমতা বৃদ্ধিতে রসুনের জুড়ি নেই। আর সকালের কাঁচা রসুন খাওয়ার অভ্যাস এই কাজগুলো ত্বরান্বিত করে এবং দেহের সার্বিক উন্নয়নে সহায়তা করে।

পেটের সমস্যায় কাঁচা রসুন সেই প্রাচীন কাল থেকে ব্যবহার হয়ে আসছে। সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস পেটের নানা সমস্যা দূর করে নিমেষেই। কাঁচা রসুন পেটের অ্যাসিড উৎপাদনের ভারসাম্য বজায় রাখে এবং নানা সমস্যা নিরাময় করে।

রসুন শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা যেমন ব্রংকাইটিস, হুপিং কাফ, নিউমোনিয়া, অ্যাজমা ইত্যাদি সমস্যা প্রতিরোধ এবং প্রতিকারে সহায়তা করে।

যেভাবে খাবেন:সকালে নাস্তা করার আগে দুই কোয়া রসুন কুচি করে কেটে চিবিয়ে খেয়ে নিন। যদি এভাবে খেতে সহ্য না করতে পারেন তাহলে একটু চিবিয়ে পানি দিয়ে গিলে নিন।

সতর্কতা :রসুনে অ্যালার্জি থাকলে খাবেন না কাঁচা রসুন। যদি রসুন কাঁচা খাওয়ার পর ত্বকে র‍্যাশ উঠে, দেহের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং মাথাব্যথা শুরু হয় তাহলে বুঝবেন আপনার কাঁচা রসুনে অ্যালার্জি রয়েছে।

যদি গন্ধ সহ্য না করতে পারেন তাহলে কাঁচা রসুন না খেয়ে ডাক্তারের পরামর্শে ট্যাবলেট সাপ্লিমেন্ট নিতে পারেন।

যদি আপনি কোনও রোগের চিকিৎসা নিতে থাকেন, তাহলে রসুন খাওয়ার আগে অবশ্যই নিজের ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেবেন।

/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।