সন্ধ্যা ০৬:০৪ ; বৃহস্পতিবার ;  ২১ নভেম্বর, ২০১৯  

গত অর্থবছরে ছাড় পাওয়া বিদেশি অনুদান প্রায় ৫৭ কোটি ডলার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

সমাপ্ত ২০১৪-১৫ অর্থ বছরে বিভিন্ন দাতাগোষ্ঠীর কাছ থেকে বাংলাদেশের পাওয়া অনুদানের পরিমাণ ৫৬ কোটি ৫৩ লাখ ১০ হাজার ডলার। এ সব দাতাগোষ্ঠির কাছ থেকে বাংলাদেশ ঋণ হিসেবে পেয়েছে ২৪৪ কোটি ৩৬ লাখ ৪০ হাজার ডলার। এর মধ্যে বিশ্ব ব্যাংক সর্বোচ্চ ৮৮ কোটি ২১ লাখ ২০ হাজার ডলার ঋণ এবং ১৩ কোটি ১২ লাখ ৭০ হাজার অনুদান ছাড় করেছে।

অনুদান ও ঋণের মোট পরিমাণ ৩০০ কোটি ৮৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। টাকার হিসেবে যা দাঁড়ায় ২৩ হাজার ৪৬৯ কোটি ৮১ লাখ টাকা (প্রতি ডলার ৭৮ টাকা হিসেবে) ।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-এর সর্বশেষ হিসাব অনুযায়ী এ তথ্য জানা গেছে।

২০১৪-১৫ অর্থ বছরে বাংলাদেশ ঋণ পরিশোধ করেছে ১১০ কোটি ৫৯ লাখ মার্কিন ডলার। এর মধ্যে সুদ বাবদ ১৮ কোটি ২৪ লাখ ৩০ হাজার এবং আসল ৯২ কোটি ৩৪ লাখ মার্কিন ডলার।

এর আগে ২০১৩-১৪ অর্থবছর মোট পরিশোধ করেছিল ১২৯ কোটি ৩৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে আসল ছিল ১০৮ কোটি ৭৭ লাখ ৫০ হাজার এবং সুদ ২০ কোটি ৬০ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

২০১৩-১৪ অর্থ বছরের তুলনায় ২০১৪-১৫ অর্থ বছরে অর্থছাড়ের পরিমাণ ২ লাখ ৭০ হাজার ডলারের বেশি। ২০১৩-১৪ অর্থবছরে এই ছাড়ের পরিমাণ ছিল ৩০০ কোটি ৮৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ঋণ ছিল ২২৮ কোটি ৫০ লাখ ৬০ হাজার এবং অনুদানের পরিমাণ ছিল ৭২ কোটি ৩৬ লাখ ২০ হাজার ডলার।

ইআরডি’র হিসাব অনুযায়ী, ২০১৪-১৫ অর্থ বছরে মোট প্রতিশ্রুতি পাওয়া গিয়েছিল ৫২১ কোটি ৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ঋণ ৪৭৫ কোটি ৫১ লাখ ৯০ হাজার এবং অনুদান বাবদ ৪৫ কোটি ৫৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। ২০১৩-১৪ অর্থ বছরে প্রতিশ্রুতি এসেছিল ৫৮৪ কোটি ৫১ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ঋণ ৫৩৪ কোটি ৪৮ লাখ এবং অনুদান ৫০ কোটি ৩ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।