রাত ০৫:৪১ ; বুধবার ;  ২৩ অক্টোবর, ২০১৯  

করমর্দনে ছড়ায় জীবাণু

প্রকাশিত:

স্বাস্থ্য ডেস্ক।।

করমর্দন বা হাত মেলানো আমাদের সমাজে একটি স্বাভাবিক এবং নৈমিত্তিক ঘটনা। তবে বিশেষজ্ঞরা বলছন, হাতে লুকিয়ে কোনও রোগের জীবাণু এর মাধ্যমে ছড়িয় পড়ে।

করমর্দনের মাধ্যমে সর্দি বা জ্বরের ভাইরাস, পাঁচড়ার জীবাণু, এবং স্ট্যাফিলোকোকাসের মতো ব্যাকটেরিয়া একজনের দেহ থেকে অন্যের দেহে পৌঁছায়। যে কেউ সর্দি হলে হাত দিয়ে নাক পরিষ্কার করে থাকে। এভাবেই নাক দিয়ে হাতে যায় ভাইরাস, সেখান থেকে করমর্দন মাধ্যমে অন্যের দেহে।

সাম্প্রতিক এক গবেষণায় স্বাস্থ্যসেবার সঙ্গে সম্পৃক্ত স্থানগুলোতে হ্যান্ডশেক নিষিদ্ধের প্রস্তাব করা হয়েছে। বিশেষ করে হাসপাতাল হতে পারে করমর্দন মুক্ত স্থান। আর হ্যান্ডশেকের সঙ্গে রোগ-বালাইয়ের সম্পর্ক নিয়ে মানুষের মধ্যে সচেতনতাও ক্রমশ বাড়ছে। ফলে ‘অ্যান্টি-হ্যান্ডশেক’ মুভমেন্টের প্রতি সমর্থন বাড়ছে। কিন্তু হ্যান্ডশেকের বিকল্প কি হতে পারে? 

গবেষকরা বলছেন, করমর্দনের বদলে হাত মুঠো করে উপরের ছবির মতো করে সম্ভাষণ বা অভিবাদন জানালে নাকি রোগজীবাণু ছড়ানোর আশঙ্কা ৯০ শতাংশ কমে যায়। 

/এসএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।