সকাল ০৯:৫৯ ; সোমবার ;  ২৩ জুলাই, ২০১৮  

যে ফ্যাশন বিপদ ডেকে আনে

প্রকাশিত:

সম্পাদিত:

সাজগোজ করা বা সুন্দরভাবে নিজেকে উপস্থাপন সবাই করতে চায়। হাল ফ্যাশনের সঙ্গে নিজেকে মানিয়েও নিতে চায় সবাই । তবে না বুঝে ফ্যাশন করতে গেলে হতে পারে শরীরের ক্ষতি। সামান্য ব্যথা ছাড়াও বাসা বাঁধতে পারে গুরুতর রোগ।

অর্থোপেডিক সিমন মোয়েসের মতে, নারীদের হাই হিল স্টিলেটো বা কিছু কায়দার অ্যাথলেটিক শু পায়ের জন্য ক্ষতিকর। প্রভাব ফেলতে পারে দৃষ্টি শক্তিতেও । ব্যথার সঙ্গে হতে পারে নার্ভের নানা সমস্যা ।
অনেক সময় ফ্যাশনের সঙ্গে তাল মেলাতে গিয়ে বড় ও ভারী ব্যাগ ব্যবহার করেন নারীরা । ভারের কারণে ঘাড়ে সার্ভাইকাল পেইনের শিকার হন অনেকে । পেশিতে টান লাগে । হাত নাড়তেও অসুবিধা হয় । তাই বেছে বেছে হালকা ওজনের ব্যাগ ব্যবহার করার পরামর্শ  দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। 

ফোমের তৈরি বা মেটাল বসানো থাকে না এমন ব্যাগ হালকা হয় । কিন্তু বড় চামড়ার ব্যাগ ব্যবহার না করাই ভালো । এসব ব্যাগের ওজন বেশি হয় বলে ঘাড়ে প্রচণ্ড ব্যথা হয় । 

এখন অধিকাংশ নারী গলায় বড় বড় ভারী নেকলেস পরেন । গলা জুড়ে থাকা এই নেকলেস দেখতে যতই সুন্দর হোক না কেন, এর ভারে পেশিতে ব্যথা হতে পারে । হতে পারে স্পন্ডিলোসিসও । তাই সতর্ক থাকুন । ভারী নেকলেস এড়িয়ে চলুন ।

গরমের সময় পা ঘামে বলে রংবেরঙের ফ্লিপফ্লপ বা হাওয়াইকে বেছে নেন অনেকে । কিন্তু এই আরামদায়ক পাদুকা ডেকে আনতে পারে পায়ের ব্যামো । হতে পারে “প্ল্যান্টার ফ্যাসিটিস” রোগ, যার ফলে গোড়ালিতে মারাত্মক ব্যথা হয় । তাই রাস্তায় না পরে, হাওয়াইকে বাড়িতে পরার পরামর্শ দেন ডাক্তাররা ।ফ্যাশনের সঙ্গে পাল্লা দেওয়ার আগে নিজের শরীরের কথা একটু ভাবুন । কেন না, এর কারণেই আপনার শরীরটি নানা অসুখের আঁতুড় ঘর হয়ে উঠতে পারে । 

/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।