দুপুর ০১:৪৭ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

২ হাজার কোটি টাকায় ২০টি ড্রেজার ক্রয় অনুমোদন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

দেশব্যাপী নদীর নাব্যতা ও নৌ চলাচল স্বাভাবিক রাখতে সম্পূর্ণ সরকারি অর্থায়নে ২০টি ড্রেজার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব সফিকুল আজম, পরিংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, মোট ৭ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৮৪ কোটি ৮৫ লাখ টাকা। এক্ষেত্রে সরকারী তহবিল থেকে ২ হাজার ৩৭২ কোটি ৮৫ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১২ কোটি টাকা যোগান দেওয়া হবে।

পরিকল্পনামন্ত্রী জানান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের আওতায় ২০টি ড্রেজারসহ এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৪৮ কোটি টাকা। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এটি বাস্তবায়ন করবে। বাস্তবায়নকাল জুলাই ২০১৫ হতে ডিসেম্বর ২০১৯ সাল পর্যন্ত।

এ প্রকল্পের আওতায় ২৬ কাটার সাকশন ড্রেজার ৬টি, ২০ কাটার সাকশন ড্রেজার ৯টি, ১৮ কাটার সাকশন ড্রেজার ৫টি, ক্রেন বোট ২০টি, টাগ বোট ৮টি, ক্রু-হাউজ বোট ২০টি, অফিসার্স হাউজবোট ৮টি, ইনল্যান্ড সার্ভে ভেসেল ৫টি, সার্ভে ওয়ার্ক বোট ১০টি, পাইপ ক্যারিং বার্জ ১২৩টি, ওয়েল বার্জ ৫টি, ওয়াটার বার্জ ৪টি এবং শোর পাইপ ৩২০০টি।

এ দিন অনুমোদিত অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে ৬২ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে গোদাগাড়ী-আমনুরা-নাচোল-পার্বতীপুর-আড্ডা সড়ক উন্নয়ন প্রকল্প।৬০ কোটি টাকা টাকা ব্যয়ে রংপুর সিটি করপোরেশনের রাস্তা উন্নয়ন এবং নর্দমাসহ ফুটপাত নির্মাণ প্রকল্প। ৩৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে সোনাহাট স্থলবন্দর উন্নয়ন প্রকল্প।

৫৮ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে বিজিবির সদর দফতরে জেসিও এবং অন্য পদধারীদের জন্য ২টি ১৫ তলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্প। চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ৪ কোটি ৪ লাখ ব্যয়ে শেখ রাসেল এভিয়ারি ও ইকোপার্ক স্থাপন রাঙ্গুনিয়া প্রকল্প।

এবং, ৭৯ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে নওগাঁ জেলায় ভূ-উপরিস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধির মাধ্যমে সেচ সুবিধা সম্প্রসারণ ও জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।