রাত ০৫:৪১ ; বুধবার ;  ২৩ অক্টোবর, ২০১৯  

বুকের দুধ পান করালে কমবে স্তন ক্যানসারের সম্ভাবনা

প্রকাশিত:

স্বাস্থ্য ডেস্ক।।

শিশুকে বুকের দুধ পান করালে তাদের দেহে পুষ্টিগুণ বৃদ্ধি পাবে, বিভিন্ন রোগ বালাইয়ের হাত থেকে তারা রক্ষা পাবে। তবে ডাক্তাররা বলছেন, বুকের দুধ পান করালে স্তন ক্যানসারের হাত থেকেও রক্ষা পাবেন মায়েরা।  তারা মায়েদের স্তন ক্যানসার প্রতিরোধে জন্মের পর শিশুকে কমপক্ষে এক বছর বুকের দুধ পান করানোর পরামর্শ দিয়েছেন।

স্ত্রীরোগ বিশেষজ্ঞ ও কনসাল্টিং অবস্টিট্রিসিয়ান ডাক্তার বান্দিতা সিনহা বলেন, শিশুকে বুকের দুধ পান করার বহুমুখী উপকারিতা রয়েছে। শিশুকে স্তন পান করালে মায়েদের ওজন কমার সঙ্গে গর্ভাশয় স্বাভাবিক হয়ে আসে। শিশুকে স্তন না পান করা মায়েদের গর্ভাশয় স্বাভাবিক হতে যেখানে ১০ সপ্তাহ লাগে, সেখানে স্তন পান করা মায়েদের সময় লাগে ছয় সপ্তাহ। এছাড়া প্রতি আউন্স স্তনের দুধে ২০ ক্যালরি রয়েছে। তাই কেউ শিশুকে দৈনিক ২০ আউন্স দুধ পান করালে তার দেহ থেকে ৪০০ ক্যালরি ক্ষয় হয়।

তাই সবাই কমপক্ষে এক বছর ধরে শিশুকে বুকের দুধ পান করানোর পরামর্শ দেন তারা। এতে যেমন হবে শিশুর সুরক্ষা, তেমন নারীরা ভয়াবহ ক্যানসারের হাত থেকে রক্ষা পাবে।

/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।