সকাল ১১:৪৪ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত করবেন যেভাবে

প্রকাশিত:

সম্পাদিত:

লাইফস্টাইল ডেস্ক।।

নকল অ্যাকাউন্টের ফাঁদে পড়ে মানসিক অস্বস্তি বাড়ে অনেকেরই। হতে হয় হয়রানির শিকারও। তাদের সতর্কতার জন্য এই পরামর্শপত্র-

১-  তার নিজের অনেক ছবি আছে কিনা দেখে নিন। কারণ ফেক প্রোফাইলে একই মানুষের অনেক ছবি না থাকার সম্ভাবনা বেশি। যদি না      ছবিটি সেলিব্রেটি কারও হয়ে থাকে। অবশ্যই তার ছবি দিয়ে গুগল ইমেজে একটু সার্চ করে দেখবেন অন্য কিছু পাওয়া যায় কিনা। 
 

২-  দেখুন তো মানুষের ছবিতে তিনি হরহামেশাই ট্যাগ হন কিনা। যদি ফেক প্রোফাইল হয়ে থাকে তাহলে তার ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের ছবিতে তাকে ট্যাগ অবস্থায় একেবারেই পাওয়া যাবে না। কারণ তার ফ্রেন্ডলিস্টে বাস্তবের কোনও বন্ধুই নেই। 
 

৩- এই বিষয়টি প্রোফাইলের অন্যান্য বন্ধুদের ক্ষেত্রেও খাটে। তার দেয়া ছবিতে যদি তার ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুরা ট্যাগ থাকে তাহলে অবশ্যই সেটি নকল প্রোফাইল নয়। যদি না থাকে তাহলে ধরে নেবেন প্রোফাইলটি নকল। 
 

৪-  ছবিতে কি তার নিজের দেয়া বর্ণনার মিল থাকে কিনা একটু মিলিয়ে দেখুন। তিনি চ্যাটিংয়ে নিজের সম্পর্কে যা বলেন তার প্রতিচ্ছবি কি আপনি তার শেয়ার করা ছবিতে দেখতে পান কিনা লক্ষ্য রাখুন। 
 

৫-  ফ্রেন্ডলিস্ট না দেখা গেলেও তার ছবি বা অন্যান্য কাজের কমেন্ট দেখে বুঝতে পারেন কিনা দেখুন তো তার ফ্রেন্ডলিস্টে কি শুধুই মেয়েরা বেশি অথবা শুধুই ছেলেরা বেশি কিনা। এটিও ফেইক প্রোফাইল সনাক্ত করতে সাহায্য করবে। 

/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।