সকাল ০৯:৫২ ; সোমবার ;  ২৯ মে, ২০১৭  

'ধর্মের নামে রক্তপাত চলতে দেওয়া হবে না'

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বাংলাদেশে ধর্মের নামে রক্তপাত ও মানুষ হত্যা চলতে দেওয়া হবে না। যারা ধর্মকে ব্যবহার করে অপকর্ম করছে তাদেরও রেহাই দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে শিশু নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতেও সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

শনিবার রাজধানীর ওসমানী মিলনায়তনে ফজিলাতুন্নেছা মুজিবের ৮৫তম জন্মবাষির্কীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

ব্লগার হত্যা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বেই জঙ্গিবাদী কর্মকাণ্ড চলছে । এর ধাক্কা আমাদের এখানেও মাঝে মাঝে লাগে। সৌদি আরবে মসজিদে ন‌‌‌ামাজ পড়ার সময় বোমা হামলা করে মানুষ হত্যা করা হয়েছে। আমাদের এখানে ধর্মের নামে ব্লগারদের হত্যা করা হচ্ছে। এটা কোন ধর্মে আছে? যারা মানুষ হত্যা করে ইসলামকে কলুষিত করে তারা মুসলমান হতে পারে না। প্রকৃতপক্ষে তারা কোনও ধর্মে বিশ্বাস করে না। বাংলাদেশে ধর্মের নামে রক্তপাত চলতে দেওয়া হবে না।

শিশু নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে মন্তব্য করে তিনি বলেন, শিশু নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হবে। ইতোমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অপরাধী ধরতে নির্দেশ দেওয়া হয়েছে। খুব শিগগিরই অপরাধীদের আইনের আওতায় আনা হবে। কোনও শিশু নির্যাতনকারীই রেহাই পাবে না।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের অদ্ভুত চরিত্র। একজন মা-বাবা একজন শিশুকে কীভাবে নির্যাতন করে হত্যা করে? আমার বুঝে আসে না।

মায়ের জন্মবার্ষিকীতে বিভিন্ন স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, আমার মায়ের জন্মদিন জেনেছি দাদার কাছ থেকে। তার কাছে কাবিননামা ছিল। সেখান থেকে আমরা মায়ের জন্মদিন জেনেছি। আগে জন্মদিন নিবন্ধন করা ছিল না। আমরা ১৯৯৬ তে ক্ষমতায় আসার পর নিবন্ধন প্রক্রিয়া শুরু করি।

তিনি বলেন, আমার মা রাজনৈতিক সচেতন মানুষ ছিলেন। আমার বাবা জেলে থাকলে মা রাজনৈতিক নেতাকর্মীদের বিভিন্নভাবে খোঁজ নিতেন, সাহায্য করতেন। তিনি বাজারের টাকা দিয়ে নেতাকর্মীদের সাহায্য করতেন। এভাবে তিনি দলের জন্যও ত্যাগ স্বীকার করেছেন।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

/পিএইচসি/এমআর/এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।