সকাল ১০:০১ ; শুক্রবার ;  ১৯ জুলাই, ২০১৯  

বিশ্ব বাজারে সোনার দর পতন চলছে

প্রকাশিত:

বিজনেস ডেস্ক।।

সোনার দর পতন বিশ্ব বাজারে অব্যাহত রয়েছে। বিদায়ী সপ্তাহে প্রতি আউন্স বা ২.৪৩০৫ ভরি সোনার বিক্রি মূল্য ছিল ১১০০ মার্কিন ডলার। যুক্তরাষ্ট্রের বাজারে গতকাল বৃহস্পতিবার তা নেমে আসে প্রতি আউন্স ১০৮৬ মার্কিন ডলারে।

দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, ফেব্রুয়ারি ২০১০ সালে প্রতি আউন্স সোনার মূল্য ছিল ১০৭৭ মার্কিন ডলার। আজ শুক্রবার দিন শেষে তা ১০৬০ মার্কিন ডলারে নেমে আসতে পারে। আর তা হলে, এটি হবে গত সাড়ে পাঁচ বছরে মধ্যে সর্বনিম্ন বিক্রয়মূল্য।

চলতি সপ্তাহের শুরুতে সোনার দাম আরও কমার ইঙ্গিত দিয়েছিলেন সোনার বাজার বিশ্লেষক ক্লাউডি আর্ব। তিনি মনে করেন, সোনার দর অব্যাহত থাকবে। এমনকি তা আউন্স প্রতি সাড়ে ৩০০ মার্কিন ডলার পর্যন্ত নেমে আসতে পারে।

আর এমনটি হলে বাংলাদেশে প্রতি ভরি সোনার দাম হতে পারে কমবেশি সাড়ে ১১ হাজার টাকা।

এ দিকে, বিশ্ববাজারের সঙ্গে দেশের বাজারেও সোনার দাম সমন্বয় করেছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। গত মার্চ থেকে এই পর্যন্ত তিন দফা দাম কমানো হয়েছে সোনার দাম। সর্বশেষ গত ২২ জুলাই সোনার দাম কমানো হয়েছিল। এর আগে চলতি বছরের ৯ মার্চও দাম কমানো হয়েছিল।

নতুন দাম অনুসারে, প্রতি ভরিতে সর্বোচ্চ দাম কমেছে এক হাজার ২২৫ টাকা। সবচেয়ে ভাল মানের অর্থাৎ ২২ ক্যারেটের সোনা ভরি প্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ৪১ হাজার ৭৫৭ টাকায় বিক্রি হবে । গত ২২ জুলাই নির্ধারিত দাম অনুসারে, এটি ছিল ৪২ হাজার ৯৮২ টাকায়।

২১ ক্যারেটের সোনা ভরিপ্রতি ৪০ হাজার ৮৮২ টাকার পরিবর্তে বিক্রি হবে ৩৯ হাজার ৬৫৮ টাকায়। এতে ভরি প্রতি দাম কমেছে এক হাজার ২২৪ টাকা।

১৮ ক্যারেটের সোনা এখন থেকে ভরি প্রতি বিক্রি হবে ৩৩ হাজার ৯ টাকায়। এর আগে এর দাম ছিল ৩৪ হাজার ২৩৪ টাকা। এতে ভরি প্রতি দাম কমেছে এক হাজার ২২৫ টাকা।

এ ছাড়া, সনাতন পদ্ধতিতে ভরি প্রতি সোনা ২২ হাজার ৮৬১ টাকার পরিবর্তে এখন থেকে তা বিক্রি হবে ২১ হাজার ৮৭০ টাকায়।এক্ষেত্রে দাম কমেছে ৯৯১ টাকা।

সোনার পাশাপাশি বৃহস্পতিবার থেকে কমছে রুপার দামও । নতুন দাম অনুসারে, ভরি প্রতি রুপার দাম ৫৮ টাকা কমে দাঁড়িয়েছে ৯৩৩ টাকায়। এর আগে ভরি প্রতি রূপার দাম ছিল ৯৯১ টাকা।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।