সকাল ০৯:৩৫ ; শুক্রবার ;  ১৫ নভেম্বর, ২০১৯  

ম্যান বুকার পুরস্কার ২০১৫’র দীর্ঘ তালিকা প্রকাশ

প্রকাশিত:

জ্যোতির্ময় সরকার ||

এ বছর ম্যান বুকার পুরস্কার-২০১৫ এর দীর্ঘ তালিকায় ১৩ টি বই স্থান পেয়েছে। পাঁচ সদস্যের জুরি বোর্ড গত ২৯ জুলাই এই ঘোষণা দেন। শুধুমাত্র কথাসাহিত্যেই এই পুরস্কার দেওয়া হয়। 

এবারের তালিকায় রয়েছেন— বিল ক্লেজ (আমেরিকা) : ডিড ইউ এভার হ্যাভ এ ফ্যামেলি; এ্যানি এনরাইট (আয়ারল্যান্ড) : দ্যা গ্রিন রোড; মারলন জেমস (জ্যামাইকা) : আ ব্রিফ হিস্ট্রি অফ সেভেন কিলিং; লায়লা লালামি (আমেরিকা) : দ্যা মোরস একাউন্ট; টম ম্যাক ক্যারথি (আমেরিকা) : স্যাটিন আইল্যান্ড; সিগোজি ওবিওমা (নাইজেরিয়া) : দ্যা ফিশারম্যান; এনড্রিউ ও’ হ্যাগান (আমেরিকা) : দ্যা ইলুমিনেশনস; ম্যারিলিন রবিনসন (আমেরিকা) : লিলা; অনুরাধা রায় (ভারত) : স্লিপিং অন জুপিটার; সঞ্জীব সাহতা (আমেরিকা) : দ্যা ইয়ার অফ দ্যা রানওয়েস; আন্না স্মাইল (নিউ জিল্যান্ড) : দ্যা চাইমস্; এনা ট্রেলার (আমেরিকা) : আ ইস্পুল অফ ব্লু থ্রেড; হ্যানয় ইয়ানাগিহ্যারা (আমেরিকা) : আ লিটল লাইফ।        

জুরি বোর্ডের চেয়ারম্যান হলেন- মাইকেল উড এবং সদস্যরা হলেন- এলাহ ওয়াকাটামা আলফ্রে, জন বুর্নসাইড, শ্যাম লেইথ এবং ফ্রেন্সেস ওসবার্ন।   

নির্বাচন প্রসঙ্গে চেয়ারম্যান বলেন, ‘এই কাজের সময়টা ছিলো দারুণ। যুক্তিতর্ক যে সবসময় শান্তিপূর্ণ ছিলো তা নয়, তবে ছিলো অনেকটা বন্ধুতাপূর্ণ। তবে আমরা অনেক সন্তুষ্ট আমাদের চূড়ান্ত নির্বাচনে।’   

এই দীর্ঘ তালিকা থেকে ছয়টি বইয়ের সংক্ষিপ্ত তালিকা আগামী ১৫ সেপ্টেম্বর প্রকাশ করা হবে। 

নোবেল-এর পর সবচেয়ে বেশি মর্যাদাপূর্ণ এই পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড। পুরস্কার ঘোষণার পর হু হু করে বেড়ে যায় বইয়ের কাটতি। গত বছর রিচার্ড ফ্ল্যানাগন-এর ‘দ্যা ন্যারো রোড টু ডিপ নর্থ’ ইংল্যান্ডেই বিক্রি হয়েছে ৩০ হাজার কপি এবং বিশ্বব্যাপী ৮ লক্ষ। এছাড়া সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া লেখকরা প্রত্যেকে সম্মানী পান ২ হাজার ৫শ পাউন্ড। 

এই পুরস্কার যেকোনো জাতীয়তার লেখকের জন্য প্রযোজ্য। তবে সেটা লিখিত হতে হবে ইংরেজিতে এবং প্রকাশিত হতে হবে ইংল্যান্ড থেকে। ১৯৬৯ সালে পুরস্কার প্রবর্তন হওয়ার পর থেকে এটি সীমাবদ্ধ ছিলো ইংল্যান্ড, রিপাবলিক অফ আয়ারল্যান্ড, জিম্বাবুয়া এবং কমনওয়েলথভূক্ত দেশগুলোর মধ্যে। গত বছর থেকে এই নীতিমালায় পরিবর্তন আনা হয়।  

 

সূত্র : ইন্টারনেট অবলম্বনে

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।