ভোর ০৬:৫৮ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

১২ প্রতিষ্ঠান পাচ্ছে রাষ্ট্রপতি শিল্প পুরস্কার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

 

বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রথমবারের মতো পাঁচ ক্যাটাগরিতে ২০১৪ সালের রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে ১২ প্রতিষ্ঠান।  

এ বিষয়ে গত রবিবার প্রতিষ্ঠানগুলো তালিকাসহ একটি আদেশ জারি করেছে শিল্প মন্ত্রণালয়। শিগগিরই নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর প্রধানদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৩ অনুসারে আবেদনের প্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলোকে নির্বাচিত করা হয়েছে। প্রতিটি প্রতিষ্ঠানকে পুরস্কার হিসেবে দেওয়া হবে সম্মানাপত্র ও ক্রেস্ট।’

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেতে যাওয়া তিনটি প্রতিষ্ঠানে মধ্যে রয়েছে চট্টগ্রামের বিএসআরএম স্টিলস লিমিটেড, ঢাকার আবদুল মোনেম লিমিটেড ও কুষ্টিয়া বিসিক শিল্পনগরীর বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে তিনটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ঢাকার বসুমতী ডিস্ট্রিবিউশন লিমিটেড, ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট ও এক্সপোর্ট লিমিটেড এবং খুলনার জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড

এ ছাড়া, ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে তিনটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হচ্ছে নরসিংদীর মেসার্স হেলাল এ্যান্ড ব্রাদার্স, চট্টগ্রামের এডেসান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ও পাবনার প্রিন্স কেমিক্যাল কোম্পানি লিমিটেড।

অন্যদিকে, কুটিরশিল্পে পুরস্কার পাচ্ছে মানিকগঞ্জের জননী উইভিং ফ্যাক্টরি। আর হাইটেক শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেতে যাচ্ছে দুইটি প্রতিষ্ঠান। এগুলো হচ্ছে চট্টগ্রামের ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড ও ঢাকার সার্ভিস ইঞ্জিন লিমিটেড।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।