ভোর ০৬:০৪ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

চিংড়ি শিল্পের জন্য পূর্ণাঙ্গ আচরণবিধি প্রকাশ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

দেশের চিংড়ি শিল্পের জন্য একটি সমন্বিত আচরণবিধি প্রণয়ন করেছে সরকার। আচরণবিধিতে চাষি, রফতানিকারক, আড়তদার, খাদ্য ও ওষুধ সরবরাহকারীসহ চিংড়িশিল্পের সাথে সংশ্লিষ্ট সবার জন্য পালনীয় বিষয়গুলো উল্লেখ করা হয়েছে।

রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মৎস্য অধিদপ্তরের সহায়তায় বাংলাদেশ শ্রিম্প অ্যান্ড ফিশ ফাউন্ডেশন আয়োজিত এক সেমিনারে ‘চিংড়িশিল্পের আচরণবিধি-২০১৫’ প্রকাশ করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

চিংড়িশিল্পের আচরণবিধি নিয়ে এ সেমিনারে ব্যবসায়ী, বিশেষজ্ঞ ও সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের বক্তব্যে এ শিল্পের সম্ভাবনার কথা উঠে আসে। আচরণবিধি পুরোপুরি মেনে চলার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, মান রক্ষা করলে রফতানি বাড়বে। তাতে লাভবান হবে ব্যবসায়ী ও চাষিরা। পাশাপাশি বাংলাদেশের মোট রফতানি আয়ও বাড়বে।

অনুষ্ঠানে রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীস বসু, বিএসএফএফের পরিচালক ড. মাহমুদুল করিম, ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ক্রেইগ মিসনার, মৎস্য অধিদপ্তরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা নিত্যরঞ্জন বিশ্বাস বক্তব্য দেন।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।