সকাল ১০:৩৭ ; বুধবার ;  ১৩ নভেম্বর, ২০১৯  

বিলুপ্ত ছিটমহলবাসী পাচ্ছে কৃষি ঋণ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বাংলাদেশের ভূখণ্ডের সঙ্গে যুক্ত হওয়ায় ১১১টি বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের কৃষি ঋণ দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রিয় ব্যাংক। প্রজ্ঞাপণের অনুলিপিসহ এ সংক্রান্ত চিঠি দেশের সকল তফসিলি ব্যাংকের প্রধানদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

চিঠিতে বলা হয়েছে, এ অঞ্চলের মানুষের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন, ভূমির সঠিক ব্যবহার নিশ্চিতকরণ, দেশের অন্যান্য স্থানের মতো তাদের অধিকার সুনিশ্চিত করা এবং সর্বোপরি ওই অঞ্চলের কৃষি কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে তাদের মাঝে কৃষি ঋণ বিতরণ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তিটি বাস্তবায়িত হওয়ায় নতুন করে বাংলাদেশে অন্তর্ভুক্ত হওয়া ১১১টি ছিটমহল বর্তমানে বাংলাদেশ ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ।

তাই কৃষি ও পল্লী ঋণ নীতিমালা এবং কর্মসূচি অনুযায়ী নতুন করে বাংলাদেশে অন্তর্ভুক্ত হওয়া অঞ্চলের বাসিন্দাদের অনুকূলে কৃষি ঋণ বিতরণ করার জন্য আপনাদের নির্দেশনা প্রদান করা যাচ্ছে।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।