রাত ০৯:০৯ ; বৃহস্পতিবার ;  ২০ জুন, ২০১৯  

প্রথমবারের মতো সৌদি পৌর নির্বাচনে নারী ভোটার ও প্রার্থী

প্রকাশিত:

সম্পাদিত:

সৌদি আরব থেকে অহিদুল ইসলাম।।

প্রথমবারের মতো সৌদি আরবের পৌরসভা নির্বাচনে ভোট দিচ্ছেন নারী ভোটাররা। একইসঙ্গে নির্বাচনে অংশ নিচ্ছেন নারী প্রার্থীরা। এরইমধ্যে সৌদি শুরা কাউন্সিলের ছয়জন নারী সদস্যের অংশগ্রহণে আসন্ন পৌর নির্বাচনের জন্য এক প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে নারী সংগঠন আল-নাহাদা মানব-হিতৈষী সোসাইটি। কর্মসূচির প্রধান পৃষ্ঠপোষক কিং খালেদ ফাউন্ডেশন (কেকেএফ)।

আরব নিউজে প্রকাশিত খবরে বলা হয়, সৌদি আরবের পৌরসভা নির্বাচনের ইতিহাসে এটাই হবে প্রথম ঘটনা যেখানে প্রার্থী হওয়াসহ ভোটে অংশ নেবেন সৌদি নারীরা। সৌদি সূরা কাউন্সিলের গুরুত্বপূর্ণ সদস্য প্রিন্সেস মৌদি বিনতে খালিদ, লতিফা আল-সালান এবং দালান আল-হারবীও এই প্রশিক্ষণ কর্মসূচিতে রয়েছেন। এ ধরনের কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে, নারীদের ভোট প্রদানসহ নির্বাচনের গুরুত্ব সম্পর্কে সচেতন করে তোলা।

এ প্রসঙ্গে প্রিন্সেস আল-সালান বলেন, ‘নারী প্রার্থীদের নির্বাচনী দায়িত্ব সম্পর্কে অবহিত করা, ভোট প্রয়োগের অভ্যাস তৈরি ছাড়াও নাগরিক অধিকার সংক্রান্ত সব বিষয়ে এই প্রশিক্ষণ কর্মসূচির অভিজ্ঞতাগুলো তাদের সঙ্গে শেয়ার করা হবে।’

সৌদি পৌরসভা নির্বাচনে এই প্রথম নারীদের অংশগ্রহণ সামাজিকভাবে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে মন্তব্য করে আল-সালান। তিনি এ ধরনের প্রশিক্ষণ কর্সূচিতে আল-নাহাদা ও কেকেএফ-এর ভূমিকার প্রশংসা করেন।

সৌদি শুরা কাউন্সিলের আরও ২৫ নারী সদস্যও এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছে।

উল্লেখ্য, আগামী বছর হিজরি ১৪৩৭ সালের পহেলা রজব সৌদি আরবে পৌরসভা নির্বাচন হওযার কথা রয়েছে। প্রার্থী ও ভোটার হিসেবে নারী ও পুরুষ উভয়েই এতে অংশ নেবেন।

সৌদি পৌরসভা আইনের ৬৬ আর্টিকেল অনুযায়ী, ২৫ কিংবা তার ঊর্ধ্বে নিজ নিজ এলাকায় ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন এমন যে কোনও সৌদি নাগরিক নির্বাচনে অংশ নিতে পারবেন।

সরকারি কাজে থাকা অবস্থায় তিন বছরের মধ্যে শৃঙ্খলা ভঙ্গের কারণে চাকরি হারিয়েছেন এমন কেউ নির্বাচনে অংশ নিতে পারবে না। গত দুটি পৌরসভা নির্বাচনে সৌদি আরবে ১৬ হাজার নাগরিক অংশ নিলেও এবার তা বেড়ে ৩০ হাজারে দাঁড়াবে বলে আশা করছে সৌদি পৌরসভা নির্বাচন কমিটি (জিসিএমই)।

জিসিএমই’র আওতায় সমগ্র সৌদি আরবে ১৬টি আঞ্চলিক কমিটি আসন্ন পৌরসভা নির্বাচনের সার্বিক তত্ত্বাবধান করবে। নির্ধারিত দিনে ভোট গ্রহণ করা হবে সৌদি আরবের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অবস্থিত ভোটকেন্দ্রে।

/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।