দুপুর ০২:১৮ ; মঙ্গলবার ;  ১৯ নভেম্বর, ২০১৯  

‘শুনি দূরাগত মাদলের ধ্বনি’

প্রকাশিত:

সম্পাদিত:

বিনোদন প্রতিবেদক।।

এক এক করে ১৫০তম বারের মতো প্রদর্শিত হতে যাচ্ছে আরণ্যক নাট্যদলের অন্যতম জনপ্রিয় প্রযোজনা ‘রাঢ়াঙ’। এ উপলক্ষে দলটি তিন দিনের একটি নাট্য উৎসবের আয়োজন করেছে। ‘শুনি দূরাগত মাদলের ধ্বনি’ স্লোগান নিয়ে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে ‘রাঢ়াঙ উৎসব ২০১৫’।

সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা চত্বরে উৎসবের উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। এরপর নাট্যশালার মূল মিলনায়তনে প্রদর্শিত হবে দলটির আরেকটি প্রযোজনা ‘ভঙ্গবঙ্গ’।
উৎসবের দ্বিতীয় দিন সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার হলে ১৫০তম বারের মতো প্রদর্শিত হবে ‘রাঢ়াঙ’। সন্ধ্যা ৬টায় পরীক্ষণ থিয়েটারের লবিতে একটি নাতিদীর্ঘ আনুষ্ঠানিকতা শেষে নাটকটি মঞ্চায়িত হবে।

সাঁওতালদের জীবন নিয়ে রচিত এ নাটকের রচয়িতা ও নির্দেশক আরণ্যক নাট্যদলের মামুনুর রশীদ বলেন, ‘‘রাঢ়াঙ’ আরণ্যকের সফল একটি প্রযোজনা। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের পাঁচটি উৎসবে এটি প্রদর্শিত হয়েছে। সাঁওতালদের নিয়ে তৈরি এ প্রযোজনাটি দেশের সাঁওতাল অধ্যুষিত প্রায় সবকটি অঞ্চলে দেখানো হয়েছে’।

উৎসবের তৃতীয় দিন ১ আগস্ট সকাল ১০টায় জাতীয় নাট্যশালায় ‘বহুত্ববাদী সমাজে আদিবাসী সংস্কৃতির বিকাশ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে আলোচনা করবেন ভারতের পশ্চিমবঙ্গের নাট্য সমালোচক অংশুমান ভৌমিক, অভিনেতা ও পরিচালক বিপ্লব বন্দ্যোপাধ্যায়। ওইদিন সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রদর্শিত হবে আরণ্যকের আরেকটি নাটক ‘স্বপ্নপথিক’।

/এসএ/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।