রাত ১১:৩৪ ; সোমবার ;  ১৮ নভেম্বর, ২০১৯  

বিবর্তন যশোরের ২৫ বছর

প্রকাশিত:

যশোর প্রতিনিধি

 

শোষণ আর নিপীড়িত মানুষের কথা জানাবার একটি শ্রেষ্ঠ মাধ্যম নাটক। আর গত ২৫ বছর ধরে বিভিন্ন স্থানে নাটক মঞ্চায়নের মধ্যদিয়ে সমাজের বিভিন্ন সঙ্গতি-অসঙ্গতির দিক প্রকাশের মধ্য দিয়ে এ কাজটি করে যাচ্ছে নাট্য সংগঠন ‘ বিবর্তন যশোর’।

সংগঠনটির যাত্রার ২৫ বছর পূর্তি উপলক্ষে তাই যশোরে বছর জুড়ে নেওয়া হয়েছে বর্ণাঢ্য কর্মসূচি। যার অংশ হিসেবে আগামী ৩১ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে তিনদিনব্যাপী পথনাট্য উৎসবের। এতে অংশ নিতে যাচ্ছে সংগঠনটিসহ যশোরের আরও সাতটি সাংস্কৃতিক সংগঠন উদিচী, পুনশ্চ, নৃত্যবিতান, ডায়মন্ড ক্লাব, যশোর শিল্পী গোষ্ঠী ও নন্দন।

৩১ জুলাই শুক্রবার সন্ধ্যা ৬ টায় যশোর শিল্পকলা অ্যাকাডেমিতে নাট্যোৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আখতারুজ্জামান। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিসেস সাবিনা ইয়াসমিন মালা। এছাড়া ২ আগস্ট সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের বিশিষ্ট মঞ্চ, টিভি ও চলচ্চিত্র অভিনেতা বিপ্লব বন্দোপাধ্যায়।

এছাড়া বিবর্তন যশোরের ২৫ বছর পূর্তি উপলক্ষে পর্যায়ক্রমে মঞ্চ নাটক ও আবৃত্তি উৎসব অনুষ্ঠিত হবে।

বিবর্তনের সভাপতি ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মণ্ডলীর সদস্য সানোয়ার আলম খান দুলু জানান, সামাজিক অসঙ্গতির বিরুদ্ধে নাটক- এ শ্লোগানকে ধারন করে ১৯৮৯ সালের ১২ অক্টোবর বিবর্তন যশোর আত্মপ্রকাশ করে। সামাজিক বিশৃঙ্খলা, শোষণ, দুর্নীতি, মৌলবাদের আগ্রাসনে দেশ যখন আক্রান্ত, গণতন্ত্র এবং অধিকার আদায়ের দাবিতে চারদিক যখন উত্তপ্ত সেই সময় সৌন্দর্য চেতনায় পরিশীলিত একটি সুস্থ সমাজ সংস্কৃতির অঙ্গীকার নিয়েই বিবর্তন তার পথ চলা শুরু করে।

বিবর্তনের সাধারণ সম্পাদক এইচআর তুহিন জানান, দেশ ও দেশের বাইরে এ পর্যন্ত ৭৩টি নাটকের তিন সহস্রাধিক প্রদর্শনী করেছে বিবতর্ন টিম। যার মধ্যে আছে যুদ্ধ, ইতিহাসের পাতা, পাইচো চোরের কেচ্ছা, পুরস্কার, বুড়ো শালিকের ঘাড়ে রোঁ, মহাবিদ্যা, বিসর্জন, মনের আয়না, বিবাহ প্রস্তাব, রাজা প্রতাপাদিত্য, সিসিফাস প্রমুখ।

/এআই /টিএন/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।