রাত ০২:৪১ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

ডিজিটালাইজেশন ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করেছে

রাজশাহীতে ইনোভেশন সেমিনারে বক্তারা

প্রকাশিত:

 

টেক রিপোর্ট।।

ইননোভেশন প্রজেক্ট অব অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রামের অধীনে ৩৫টি মন্ত্রণালয় ও অধিদফতর সারাদেশে প্রায় তিনশত পাইলট প্রকল্প বাস্তবায়ন করছে। এ সব প্রকল্প ইতোমধ্যেই সরকারি প্রশাসনে গতিশীলতা এনেছে। বর্তমান ডিজিটালাইজেশন আউটসোর্সিং, ই-শপের মাধ্যমে পণ্য বিক্রয় এবং ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে বিভিন্ন সেবা প্রদানসহ বিভিন্নভাবে কর্মসংস্থান ও ইনকাম জেনারেশনের সুযোগ সৃষ্টি করেছে।

রাজশাহী সার্কিট হাউজের সম্মেলন কক্ষে শনিবার আয়োজিত দিনব্যাপী এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ইউএনডিপি ও ইউএসএইড-এর সহযোগিতায় রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প এই সেমিনারের আয়োজন করে।

রাজশাহী বিভাগের কমিশনার হেলালউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররফ হোসাইন ভূইঞা ও বিশেষ অতিথি হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান বক্তব্য রাখেন।

এর আগে সেমিনারের উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য রাখেন এটুআই কর্মসূচির ক্যাপাসিটি ডেভলপমেন্ট বিশেষজ্ঞ মানিক মাহমুদ। তিনি বলেন, এটুআই কর্মসূচি ডিজিটাল ইননোভেশনের মাধ্যমে জনগণের কাছে সরকারের বিভিন্ন সেবা পৌঁছে দিচ্ছে। তিনি বলেন, ২০১৪ সালে এই ইননোভেশন প্রথম চালু করা হয়েছিল এবং বর্তমানে ক্যাপাসিটি বিল্ডিংয়ের জন্য এর দ্বিতীয় পর্যায় চলছে।

মানিক মাহমুদ বলেন, ইননোভেশন প্রকল্পের সমস্যা নিরসন করা হয়েছে। আটটি জেলার বিভিন্ন বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তাসহ প্রায় ৭০ জন অংশ গ্রহণকারী এখানে উপস্থিত রয়েছেন।

বিভাগীয় কমিশনার হেলালউদ্দিন আহমেদ পাওয়ার পয়েন্টে ‘সরকারি প্রশাসনে ইননোভেশন প্রাকটিস: বিভাগীয নেতৃত্ব এবং সার্বিক অগ্রগতি’ শীর্ষক একটি পেপার উপস্থাপন করেন। আট জেলার সব ইননোভেশন কর্মকর্তা ইননোভেশন সার্কেলে তাদের স্ব-স্ব বাস্তবায়ন ও সমন্বিত অগ্রগতি তুলে ধরেন।

মন্ত্রিপরিষদ সচিব এ ধরনের একটি সেমিনারের আয়োজন করায় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। সেমিনারে তিনি জানান, সরকারি সেক্টরে ইননোভেশন কর্মসূচি বৃদ্ধি পাচ্ছে। রাজশাহী বিভাগের আটটি জেলার ইননোভেশন প্রকল্প সেমিনারে উপস্থাপনা করা হয়।

সেমিনারে অংশগ্রহণকারী জেলাসমূহ হলো: রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, বগুড়া, পাবনা এবং সিরাজগঞ্জ। জনগণের সেবা নিশ্চিত করতে ইননোভেশন কর্মকাণ্ড এবং ডিজিটাল প্রযুক্তির অগ্রগতির ওপর উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

/এএ/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।