রাত ০৪:১৪ ; রবিবার ;  ২১ জুলাই, ২০১৯  

প্লুটোতে নাইট্রোজেনের হিমবাহ!

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক॥

বামন গ্রহ প্লুটো সম্পর্কে বিজ্ঞানীদের আগ্রহ ক্রমেই যেন আরও বাড়ছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান নিউ হরাইজন গত ১৪ জুলাই প্লুটোর সবচেয়ে কাছ থেকে যেসব ছবি পাঠিয়েছে তা পর্যালোচনা করে বিজ্ঞানীদের কৌতূহল আরও বেড়েছে। তারা বলছেন, নতুন ছবিগুলো দেখে মনে হচ্ছে প্লুটোর বিস্তির্ণ অঞ্চলে রয়েছে নাইট্রোজেনের বিশাল হিমবাহ।

বিজ্ঞানীরা বলছেন, নিউ হরাইজনের পাঠানো ছবি বিশ্লেষণ করে তারা প্লুটোর উপরিভাগে পর্বত ও গিরিখাতের চারপাশ দিয়ে নাইট্রোজেনের হিমবাহের উপস্থিতি লক্ষ্য করেছেন। তবে এটাও জানিয়েছেন, এই হিমবাহ খুব বেশি পুরনো নয়, বরং তা একেবারেই সাম্প্রতিক। সুর্য থেকে দূরত্ব বেশি হওয়ায় গ্রহটির উপরিভাগে তাপ খুব কমই পৌঁছায়। ফলে অত্যন্ত ঠাণ্ডা নাইট্রোজেন, কার্বন মনোক্সাইড, মিথেনের সেখানে হিমবাহ আকারে বয়ে চলা অত্যন্ত স্বাভাবিক।

যদিও নিউ হাইরাজন অভিযানের দায়িত্বে থাকা বিজ্ঞানীদের দলটি বলছেন, তারা গত ১৪ জুলাই পযন্ত বামন গ্রহটির সম্পর্কে মাত্র ৪ থেকে ৫ শতাংশ তথ্য উদ্ধার করতে পেরেছেন। তাই এখনও তারা এসব তথ্য ব্যাখ্যা বিশ্লেষণ চালিয়ে যাচ্ছেন।

শুক্রবার ওয়াশিংটন ডিসিতে নাসার সদরদপ্তরে নিউ হরাইজন প্রকল্পের প্রধান অনুসন্ধানকারী অ্যালান স্টার্ন বলেন, প্লুটোর খুব মজার একটা ইতিহাস আছে। এই জটিল গ্রহটির সবকিছু সম্পর্কে বুঝতে আমাদের আরও কাজ করতে হবে। সূত্র: বিবিসি।

/এসএম/এফএস/


 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।