রাত ০২:০৩ ; রবিবার ;  ২৩ ফেব্রুয়ারি, ২০২০  

দেশের খাবার

প্রকাশিত:

ফারুখ আহমেদ॥

বেড়াতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বেড়ানোর সঙ্গে খাওয়া-দাওয়ার সম্পর্ক কিন্তু বেশ আন্তরিক। কোথাও বেড়াতে গিয়ে দর্শনীয় জায়গা দেখার পাশাপাশি সেখানকার বিখ্যাত খাবারগুলো চেখে দেখতে চেষ্টা করেন সবাই।

কিছুদিন আগেও ভ্রমণবিলাসীরা বেড়নোর জন্য শীতকালকেই বেছে নিতেন। দিনে দিনে সে অবস্থা পাল্টেছে। এখন সারা বছরই ঘুরে বেড়ান সবাই। বিশেষ করে বর্ষায় বেড়ানোর ঝোঁকটা একটু বেশিই থাকে। ঈদের ভিড় শেষে যারা এবার কোথাও ঘুরে আসার কথা ভাবছেন, তারা জেনে নিন দেশের বিভিন্ন অঞ্চলের সেরা খাবারের পরিচয়।

খাবারের নিয়ে কথা উঠলে প্রথমে চলে আসে ঢাকা মহানগরের কথা। ঢাকার খাবার বলতে বোঝায় পুরান ঢাকার খাবার। পুরান ঢাকার অন্যতম পছন্দের খাবার হচ্ছে বিরিয়ানি ঢাকা হরেক রকম বিরিয়ানির জন্য বিখ্যাত। এর মধ্যে হাজীর বিরিয়ানির কথা আলাদা ভাবে বলতে হবেই। তাছাড়া রয়েছে বাকরখানি রুটি। তেমনি বন্দর নগরী চট্টগ্রাম আর সমুদ্র শহর কক্সবাজারের খাবার মানে শুঁটকি, গরুর মাংসের কালো ভুনা, রূপচাঁদা মাছ আর মেজবানি মাংস।

চট্টগ্রামের গরুর মাংসের কালো ভুনা
যশোরের জামতলার মিষ্টি
মুক্তাগাছার মণ্ডা
কুয়াকাটার শুঁটকি

কুয়াকাটার শুঁটকির খুব নাম-ডাক। বনলতা সেন যেমন নাটোরকে সুখ্যাতি এনে দিয়েছে, তেমনি নাটোর বিখ্যাত কাঁচাগোল্লার জন্যও। বরিশাল গেলে সর্ষে ইলিশ আর চিংড়ির মালাইকারী চেখে দেখতে ভুলবেন না। ময়মনসিংহের ঐতিহ্যবাহী মণ্ডা যা মুক্তাগাছার মণ্ডা নামে পরিচিত। খাঁটি দুধের ছানার তৈরি এই মণ্ডা খেতে মানুষ দূর দূরান্ত থেকে আসেন। কুমিল্লার রসমালাইয়ের স্বাদ নেননি এমন লোক খুঁজে পাওয়া মেলা ভার। যশোরের জামতলার মিষ্টি আর প্যারা সন্দেশ একবার চেখে দেখলে খেতে ইচ্ছে করবে বারবার। সিলেটের চুঙ্গাপিঠার অস্তিত্ব হুমকির মুখে পড়লেও এখানকার বাঁশ-হাঁসের তরকারি, আঁখনি আর সাতকরার নানাপদ তো লোকের রসনা বিষয়ক আলোচনার প্রধান বিষয়। তেমনি পারসে মাছ আর গোলসা মাছ নিয়ে কথা না বললে খুলনা প্রসঙ্গ শেষ হয় না।

খুলনার পারসে মাছের ভুনা
যশোরের প্যারা সন্দেশ
রংপুরের সিঁদল শুঁটকি
ময়মনসিংহের গরুর মাংসের ভর্তা


বগুড়ার বিখ্যাত দইয়ের সুনাম দেশজুড়ে। চমচম সারা দেশের পরিচিত মিষ্টি হলেও আসল চমচম হচ্ছে টাঙ্গাইলের চমচম। তবে রাজবাড়ির চমচমের কথাও না বললে নয়। অনেকের কাছে চমচম মানেই রাজবাড়ি। তেমনি সিরাজদিখানের পাতক্ষীর, মুন্সিগঞ্জের দধি, রসগোল্লা, বিক্রমপুরের মালপোয়া আর স্পঞ্জ মিষ্টি তুলনাহীন।

নাটোরের কাঁচাগোল্লা

 

খুলনার গোলসা মাছের ভুনা
সিলেটের সাতকড়া
সিরাজদিখানের পাতক্ষীর

রংপুরের সিঁদল শুঁটকি, নড়াইলের কই মাছের ভর্তা, ময়মনসিংহের গরুর মাংসের ভর্তা, কিশোরগঞ্জ আর নেত্রকোনার বালিশ মিষ্টি, রাজবাড়ির ক্ষীরের চমচম, পাবনার শ্যামলের দধি ও প্যারা সন্দেশ সবসময়ই ভোজনরসিকদের পছন্দের শীর্ষে। তবে চুপিচুপি একটি কথা বলি। আসলে প্যারা সন্দেশ বলতেই বোঝায় নঁওগাকে। আর নাড়ু বলতে নোয়াখালী। সিলেট মৌলভীবাজারের সাত স্তরের চা একবার হলেও চেখে দেখেন সবাই। তেমনি বান্দরবানের জনপ্রিয় খাবার মুন্ডি ও লাকছো।

বিক্রমপুরের মালপোয়া
নড়াইলের কই মাছের ভর্তা
টাঙ্গাইলের চমচম

 

সিলেটের বাঁশ-হাঁস ভুনা

নদীর ধার, গ্রামের পথ কিংবা দূর সমুদ্র- যেখানেই যান না কেন, ঘুরে বেড়ানোর মজা আরো বেশি আনন্দময় হোক ঐতিহ্যবাহী খাবারের সঙ্গে।

ছবি: লেখক


/এনএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।