রাত ০৯:৫৩ ; সোমবার ;  ১৮ নভেম্বর, ২০১৯  

আজীবন সম্মাননা পেলেন শিমূল ইউসুফ

প্রকাশিত:

বিনোদন প্রতিবেদক।।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহরে গত ১০ জুলাই শুরু হয়েছিল তিন দিনব্যাপী ৩৫তম বঙ্গ সম্মেলন। এতে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি দশজন ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করে আয়োজক ট্যাগোর সোসাইটি হিউস্টন ও নর্থ আমেরিকা বঙ্গ সম্মেলন। উৎসবে আজীবন সম্মাননায় (জীবনকৃতি) সম্মানিত করা মঞ্চকুসুম শিমূল ইউসুফকে। মঞ্চে বিশেষ অবদান ও ‘বিনোদিনী’ মঞ্চনাটকে অনবদ্য অভিনয়ের স্বীকৃতিস্বরূপ তাকে এটি প্রদান করা হয়। তার পক্ষ থেকে পুরস্কারটি গ্রহণ করেন সাংস্কৃতিকব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ।

শিমূল ইউসুফ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘অনুষ্ঠানে আমার উপস্থিত থাকার কথা ছিল। সেখানে ‘বিনোদিনী’ নাটকটির মঞ্চায়নও হওয়ার কথা ছিল। কিন্তু ভিসা জটিলতায় অন্য শিল্পীরা যেতে না পারায় আমি আর রওনা হইনি। পুরস্কার পাওয়াটা ভালো লাগার বিষয়। এটা সরাসরি হাতে নিলে হয়তো অনুভূতিটা অন্যরকম হতে পারত। তবে অবশ্যই ভালো লাগছে।’’

শিমূল ছাড়াও বাংলাদেশ-ভারতের বেশ কয়েকজন শিল্পী পুরস্কার পেয়েছেন এতে। নাসির উদ্দীন ইউসুফ বলেন, ‘শিমূল যে পুরস্কার পাচ্ছে- এটা আমরা জানতাম না। সেখানে গিয়ে দেখি, তাকে এ সম্মান জানানো হয়েছে। গত ১২ জুলাই পুরস্কারটি আমার হাতে ‍তুলে দেওয়া হয়।’

তিনি আরও জানান, ‘সেরার সেরা বাঙালি’ হিসেবে ভারতীয় শ্রেয়া ঘোষাল আর ‘আজকের সেরা বাঙালি’ হিসেবে বাংলাদেশের সেলিনা হোসেন, ভারতের কঙ্গনা সেন শর্মা ও শ্যামল সেন ছাড়া আরও পাঁচজন পুরস্কার পেয়েছেন।

শিমূল ইউসুফ দেশের অন্যতম নাট্যসংগঠন ঢাকা থিয়েটারের শুরু থেকেই এর সঙ্গে আছেন। ‘কেরামতমঙ্গল’, ‘যৈবতী কন্যার মন’, ‘হাতহদাই’, ‘বনপাংশুল’, ‘চাকা’, ‘প্রাচ্য’, ‘বিনোদিনী’, ‘দ্য টেম্পস্ট’ ছাড়াও একাধিক নাটকে গত কয়েক দশক তার অভিনয় নৈপুণ্যে দর্শকরা মুগ্ধ হয়ে আসছে। তাকে মঞ্চকুসুমও বলা হয়ে থাকে। নাট্যাচার্য প্রয়াত সেলিম আল দীন তাকে এ উপাধি দেন।

 

/এম/   

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।