রাত ০৪:৫১ ; রবিবার ;  ২২ জুলাই, ২০১৮  

আঁধারের আলো ‘বসু ফ্রুটস ভ্যালি’

প্রকাশিত:

জসিম উদ্দিন মজুমদার, খাগড়াছড়ি॥

দুর্গম এলাকায় কর্মসংস্থান সৃষ্টি ও বেকারত্ব দূরীকরণ করা ছিল তার স্বপ্ন। স্বল্প পুঁজি দিয়ে কোনও ফ্যাক্টরি বা কারখানা স্থাপন করা সম্ভব নয়। তাই বলে থেমে যাননি তিনি। স্বপ্ন পূরণ করতে ২০০৪ সালে ৫ একর জায়গা নিয়ে ছোট্ট পরিসরে দিঘীনালা উপজেলার মধ্য বোয়ালখালী এলাকায় গড়ে তোলেন ফলদ বাগান। কয়েক বছরের মধ্যেই নাগাল পেলেন সফলতার। আঁধারে আলো ছড়ানো ‘বসু ফ্রুটস ভ্যালি’ নামক ওই বাগানের মালিক হচ্ছেন তুষার কান্তি বসু।

২০০৪ সালে স্বল্প পরিসরে শুরু করলেও ধীরে-ধীরে বড় হতে থাকে তুষারের স্বপ্ন। বড় হতে থাকে বাগানও। বর্তমানে বাগানের আয়তন প্রায় সাড়ে ৭০০ একর। এই বাগানে প্রায় ১৮০ প্রজাতির বিভিন্ন ধরনের ফল গাছের পাশাপাশি রয়েছে বনজ ও ফুলের গাছ। দুর্গম ও প্রত্যন্ত এলাকা দিঘীনালা উপজেলার মধ্য বোয়ালখালী গ্রামের ১৫ জন বেকার যুবকের স্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে বাগানে। পাশাপাশি একই এলাকার শতাধিক নারী-পুরুষ বিভিন্ন মৌসুমে কাজ করার সুযোগ পাচ্ছে।

বসু ফ্রুটস ভ্যালির দারোয়ান মো. জয়নাল মাতব্বর (৫৫) জানান, বাগানটি গড়ে তোলায় তার কর্মসংস্থান হয়েছে। এখন মাসে ৫ হাজার টাকা বেতনে চাকরি করছেন তিনি।

বাগানের ম্যানেজার জানান, তিনি ২০০৪ সাল থেকেই বাগানে ম্যানেজার হিসেবে কাজ করছেন। প্রথম কয়েক বছর লাভের মুখ না দেখলেও এখন তারা লাভের মুখ দেখছেন। পুরো বছর জুড়েই পাওয়া যায় বিভিন্ন ধরনের ফল।

বাগানের ফলের বিষয়ে তিনি বলেন, অত্যন্ত দুর্লভ প্রজাতির রামবুটাম, ড্রাগনফলসহ ফরমালিন মুক্ত ফল পাওয়া যায় এই বাগানে।

সফল ও মডেল কৃষক তুষার জানান, আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ২০০৪ সাল থেকে তিনি এই বাগান গড়ে তুলেছেন। বাগান শুধু সৌন্দর্যের প্রতীক নয়, আয়েরও উৎস। তিনি ২০০৭ সালে বঙ্গবন্ধু কৃষি পদক পাওয়ার পাশাপাশি আর্থিকভাবেও লাভবান হয়েছেন।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বছরে কমপক্ষে ৪০ থেকে ৪৫ লাখ টাকার ফল বিক্রি করতে পারেন তিনি। তাছাড়া ছাগল, ভেড়া, হাঁস-মুরগির খামার ও গড়ে তুলেছেন তিনি।

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক যুগল পদ দে জানান, তিনি বেশ কয়েকবার বসু ফ্রুটস ভ্যালি পরিদর্শন করেছেন। খুব অল্প সময়ে তুষার সফলতার মুখ দেখেছেন। তার বাগানে সারা বছর বিভিন্ন ধরনের উৎকৃষ্ট ফল পাওয়া যায়। কৃষি সম্প্রসারণের পক্ষ থেকে তাকে সহযোগিতা করা হবে।

/জেবি/এসটি/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।