রাত ০৯:০৭ ; বৃহস্পতিবার ;  ২০ জুন, ২০১৯  

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসে প্রেসউইং খোলা হচ্ছে

প্রকাশিত:

অহিদুল ইসলাম,সৌদি আরব ।।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসে খুব শিগগিরই প্রেসউইং খোলা হবে। প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী পবিত্র ওমরাহ পালনে এসে এ তথ্য জানিয়েছেন । সম্প্রতি মক্কার হিল্টন হোটেলে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক সংস্থার (বাপ্রসাস)একটি প্রতিনিধি দল তার সঙ্গে দেখা করতে গেলে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রবাসে যারা আছেন তারা যেমন দেশের সংবাদ জানতে উন্মুখ তেমনি দেশের মানুষও প্রবাসীদের খবর জানতে উন্মুখ থাকেন। এ কারণে নিজের দেশের জন্য বাংলাদেশিদের সাংবাদিকতা করার গুরুত্ব রয়েছে। এটিকে সহায়তা করার জন্য দূতাবাসে প্রেসউইং থাকা জরুরি।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসে এর আগে পেশাদার সাংবাদিকদের নিয়োগ দিয়ে প্রেসউইং খোলা ছিল উল্লেখ করে তথ্য উপদেষ্টা বলেন, বাংলাদেশি সাংবাদিকদের তথ্য সহায়তাসহ স্থানীয় মিডিয়ার সংবাদ মনিটর করার জন্য এটি আবার খুলে দেওয়া দরকার।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে বেশিরভাগ চ্যানেলসহ অনলাইন, মুদ্রণপত্রিকা অনুমোদন দিয়ে বর্তমান সময়ে অবাধ তথ্য আদান-প্রদানে বড় ধরনের ভূমিকা রেখেছে। এসব চ্যানেল ও অনলাইন মাধ্যমে বিদেশে বসে প্রবাসীরা দ্রুত সময়ে বাংলাদেশের সব ধরনের খবর জানতে পারছেন। সে হিসেবে বিদেশে অবস্থানরত বাংলাদেশি সাংবাদিকরা তাদের চ্যানেল, অনলাইন পত্রিকা বা মুদ্রণপত্রে তথ্য প্রদানে জন্য দূতাবাসের প্রেসউইং বড় ধরনের সহযোগিতা দিতে পারে।

পৃথিবীর গুরুত্বপূর্ণ অনেক দেশ বাংলাদেশ দূতাবাসগুলোতে প্রেসউইং রয়েছে স্বীকার করে ইকবাল সোবহান চৌধুরী বলেন, সৌদি আরব পৃথিবীর মুসলিম দেশগুলোর নেতৃস্থানীয় দেশ। প্রায় ২৫ লাখ বিভিন্ন পেশার বাংলাদেশির অবস্থান এই দেশটিতে রয়েছে যাদের জন্য তথ্য সহযোগিতায় প্রেসউইং থাকাটা প্রসঙ্গিকভাবে গুরুত্বপূর্ণ। তিনি বাপ্রসাস প্রতিনিধিদের আশ্বস্ত করে বলেন, দেশে ফিরে গিয়ে প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ের কাছে বিষয়টি তুলে ধরবেন যাতে দ্রুততম সময়ের মধ্যে পেশাজীবী সাংবাদিক নিয়োগ করে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার কনস্যুলেট জেনারেলে একটি করে দুটি প্রেসউইং খোলার ব্যবস্থা করা হয়।

তিনি আশা প্রকাশ করেন, এ ধরনের দুটি প্রেসউইং থেকে একদিকে যেমন প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা তথ্য আদানপ্রদানে সহায়তা নিতে পারবেন তেমনি সৌদি আরবের সংবাদ মাধ্যমে সঠিক তথ্য সহযোগিতায় দূতাবাস কাজ করতে পারবে।

ইকবাল সোবহান চৌধুরী অভিযোগ করে বলেন, অনেক সময় সৌদি আরবের পত্রপত্রিকায় বাংলাদেশি শ্রমিক, পেশাজীবী এমনকি আমাদের দেশ সম্পর্কে নানারকম বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়ে থাকে। এগুলো সাধারণত যোগাযোগ না থাকার কারণে হয়। দূতাবাসে প্রেসউইং থাকলে যোগাযোগ রক্ষা করে এ ধরনের সমস্যায় সঠিক তথ্য প্রদান করা সম্ভব হবে।

উল্লেখ্য, গত ৩ জুলাই ইকবাল সোবহান চৌধুরী ওমরাহ করতে মক্কায় আসেন। ওমরা শেষে ২০ রোজা থেকে ২৯ রোজা পর্যন্ত মদিনায় ‘ইতেকাফ’ করেন। মদিনায় ঈদুল ফিতর শেষে পরদিন মক্কায় ফিরে আসেন। এরপর জেদ্দা ও মক্কায় বাংলাদেশি কম্যুনিটি আয়োজিত বেশ কিছু অনুষ্ঠানে যোগ দেন তিনি। জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত ঈদ উৎসব অনুষ্ঠানে তাকে সংবর্ধনা দেওয়া হয়। এরপর স্থানীয় সময় ২১ জুন ভোর তিনটায় জেদ্দা বিমানবন্দর থেকে দেশে রওয়ানা হন।

/এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।