রাত ১০:২৯ ; বৃহস্পতিবার ;  ১৭ অক্টোবর, ২০১৯  

ঈদ উৎসবে শৈলকুপায় ঝাঁপান খেলা অনুষ্ঠিত

প্রকাশিত:

সম্পাদিত:

ঝিনাইদহ প্রতিনিধি॥

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঝিনাইদহ জেলায় দিনব্যাপী গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঝাঁপান খেলা (সাপ খেলা) অনুষ্ঠিত হয়েছে। এ সময় বিভিন্ন এলাকা থেকে আগত সাতটি দলের মধ্যে তুমুল প্রতিযোগিতারমধ্য দিয়ে সাপ খেলা হয়। খেলাটি দেখার জন্য দূর-দূরান্ত থেকে বিভিন্ন বয়সের শত শত মানুষ ছুটে আসে।

রবিবার শৈলকুপা উপজেলার গোলকনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে খেলাটি অনুষ্ঠিত হয়।

বিভিন্ন এলাকার নামকরা সাপুড়ে বা ওঝারা এ খেলায় অংশ নেয়। তারা মঞ্চে একাধিক সাপ ছেড়ে দিয়ে বাঁশি আর ঢোলের তালে তালে নেচে গেয়ে উপস্থিত দর্শক শ্রোতাদের মনোরঞ্জন করেন। প্রতিযোগিতামূলক এ সাপ খেলায় বিচারকদের দৃষ্টিতে যে সেরা সাপুড়ে হিসাবে নিজেকে উপস্থাপিত করতে পেরেছে তাকে পুরষ্কৃত করা হয়। সেরা সাপুড়ের পুরস্কারটি জিতে নিয়েছেন চাঁদপুরের লিটন সাপুড়ে।

ঝাঁপান খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরষ্কার বিতরণ করেন ২ নং মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান ফিরোজ আহমেদ। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি সদস্য আব্দুর ছাত্তার ও সাবেক ইউপি সদস্য আলম রায়হান এবং গোলক নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসানুজ্জামান।

আয়োজক কমিটির সদস্য মতিউর রহমান, রুবেল হোসেন ও সোহানুর রহামান জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা যেমন ঘোড় দৌড়, নৌকা বাইচ, ষাঁড়ের লড়াইসহ অনেক খেলা হারিয়ে যেতে বসেছে। মাঝে মধ্যে এসব খেলার আয়োজন করলে আমাদের নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা আমাদের ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে এবং এসব ঐতিহ্য রক্ষার জন্য উৎসাহিত হবে। তারই প্রয়াস হিসেবে আমাদের এ আয়োজন।

/এসএ/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।