রাত ১২:১১ ; রবিবার ;  ২৩ ফেব্রুয়ারি, ২০২০  

আহারে পুষ্টিকর স্টার্টার

ঈদ রেসিপি ১

প্রকাশিত:

ঈদের দিনে তেল-মশলার খাবার থাকবেই। এরমাঝে একটা হালকা, একটু চটপটে আর একটু হেলদি খাবার হলেও মন্দ হয় না! আরজে কাযরিয়া শুধু কথা নয় রান্নার কাজটিও ভালোই পারেন। আর তার রেসিপি মানেই মজার সঙ্গে পুষ্টির ছোঁয়া। এভাবেই নিত্যনতুন রেসিপি দিয়ে উৎসবের দিনগুলোকে করেন আরও মজাদার। এবার বাংলাট্রিবিউন লাইফস্টাইল পাঠকের জন্য তাই দিলেন তিনি মজার একটি স্টার্টারের রেসিপি। 

 

চিকপি/কাবলি ছোলার সালাদ

উপকরণ:
কাবলি ছোলা ১ কাপ
মুরগির শিনার মাংস ১ কাপ
শশা ১ টা
টমেটো ২টা
পেঁয়াজ ২ টা
সয়া সস ১ টেবিল চামচ
গোল মরিচের গুঁড়া ১ চা চামচ
ফিশ সস ২ চা চামচ
আদা বাটা ১ চা চামচ
ওলিভ অয়েল ১ চা চামচ

সালাদ ড্রেসিং:
টক দই আধা কাপ
মধু ১ টেবিল চামচ
লেবুর রস ২ টেবিল চামচ
গোল মরিচের গুঁড়া হাফ চা চামচ
গ্রিল্ড রসুন কুচি ১ টেবিল চামচ

যেভাবে প্রস্তুত করবেন:
কাবলি ছোলা সারারাত পানিতে ভিজিয়ে রাখতে হবে তারপর সকালে লবন পানিতে ৪০ মিনিট থেকে ১ ঘন্টা সিদ্ধ করতে হবে। পানি ঝরিয়ে আলাদা করে ঠাণ্ডা হতে দিতে হবে।
মুরগি ছোট ছোট কিউব করে আদা বাটা, সয়া সস, ফিশ সস, গোল মরিচের গুঁড়া দিয়ে মাখিয়ে আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। আধা ঘন্টা পর ১ টেবিল চামচ অলিভে অয়েলে হাল্কা ভেজে নিতে হবে।
শশা, পেয়াজ, টমেটো ছোট ছোট কিউব করে রাখতে হবে।
সালাদ ড্রেসিং এর জন্য একটা আস্ত রসুন এর গোঁড়া থেকে কেটে একটা বাটিতে রেখে তার উপর অলিভ অয়েল ছিটিয়ে ৩ মিনিট মাইক্রোঅভেনে গরম করুন। ৫মিনিট পর বের করে খোসা ছাড়িয়ে খুঁচি খুঁচি করুন। একটা বাটিতে টক দই, মধু, লেবুর রস, গোল মরিচের গুড়া, রসুন কুচি ভাল ভাবে মিক্স করুন।
বড় কোন সালাদের বাটিতে ছোলা, মুরগি, শসা, টমেটো, পেয়াজ র সালাদ ড্রেসিং মাখিয়ে আধা ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করুন।

 

ছবি: তাহমিদ শাদাব


আরএফ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।