বিকাল ০৪:৫০ ; মঙ্গলবার ;  ২৩ এপ্রিল, ২০১৯  

প্রবাসে ঈদ: বুকের মধ্যে বাংলাদেশটা আছে

প্রকাশিত:

সম্পাদিত:

জুবায়ের কবির তুষার, লেবানন থেকে।।

মা : তুষার, বাবু, আব্বা । কেমন আছিস বাপ ?

আমি : মা ও মা মাগো । ওমা।

মা ছেলের এভাবে কথোপকথনের মধ্যদিয়ে শুরু হলো আবেগ আপ্লুত ঈদের প্রথম প্রহর। মা ও আমার l দূরত্ব এখন ৫ হাজার কিলোমিটার। বাংলাদেশ থেকে লেবানন। একই সঙ্গে দু’জনের প্রথম আলাদা ঈদ অনুভূতি। আপনি যখন লেখাটি পড়ছেন তখন লেবাননে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। যেমনটি বরাবরের মতো হয়ে থাকে সৌদি আরবসহ মধ্যেপ্রাচ্যের প্রায় সব দেশেই।

আজ শুক্রবার সকালে প্রথমবারের মতো বিদেশের মাটিতে ঈদের নামাজ পড়লাম। বাঙালি সহকর্মীদের সঙ্গে নামাজ শেষে কোলাকুলীর সময় খেয়াল করলাম কেউ কারও চোখের দিকে তাকাতে পারছি না। কেন জানেন? কারণ সবার চোখে পানি। বিদেশের মাটিতে জীবনের বেশির ভাগ জিনিসের অভাব না থাকে না। অভাব আছে নিজের প্রাণের মানুষগুলোর অনুপস্থিতি। তাই টানা একবাক্যে বলে যেতে পারি, এখানে ঈদের জামাতে চেনা মানুষ নেই, সকালে মায়ের হাতের সেমাই নেই, নেই নামাজ শেষে মাকে সালাম করার সুযোগ।

দেশে থাকতে প্রতি ঈদে নামাজ পড়তে যাবার আগে জায়নামাজ গুছিয়ে দেওয়ার দায়িত্ব থাকতো ছোট্ট বোনটির ওপর। এই ভিনদেশের মাটিতে আজ অনুভব বোনটির আদরকাড়া ডাক। এখানে সালামি দেওয়া বা নেওয়ার প্রবণতা নেই। ফলে একরকম বলাই যায় দেশের মানুষের সঙ্গে কথা বলা ছাড়া এখানে ঈদ বলতে কিছু নেই। আমরা বাংলাদেশিরা দেশের মাটিতে যেভাবে ঈদ উৎসব পালন করি, জাতীয় উৎসব হিসেবে তার বিন্দুমাত্র রেশ এখানে পাওয়া কঠিন। ফলে বলাই যায় ধর্মের চেয়ে সাংস্কৃতিক মেলবন্ধনটা অনেক বেশি জরুরি।

দেশে থাকার সময় ভাবতাম কবে বিদেশ যাব, বিশ্বটাকে দেখবো নিজের মতো করে। পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দেশ ছেড়েছি মাত্র দু’মাস। কিন্তু মাতৃমায়া কেবল বেড়েই চলেছে। এ বুঝি নাড়ির টান। তাই বলবো দেশ যে আরেক মা, সেটা বুঝতে হলে প্রতিটা মানুষের একবার হলেও দেশের বাইরে থাকা উচিত। তাহলে বুঝা সহজ হয় আসলে কে কতটা ভালোবাসে দেশকে।

একটা সময় ছিল যখন নিজের দেশকে অনেকে মা বলে ডাকে, বিষয়টা আমার কাছে অনেকটা মেকি মনে হতো আগে। দেশের বাইরে আসার ফলে বুঝতে পারছি আসলেই দেশ আমাদের আরেক মা ।

বুকের মধ্যে এই কষ্টটা নিয়ে, দাঁতে দাঁত চেপে ধরে প্রতিটা বাংলাদেশি দেশের বাইরে থাকে কারণ দেশে থাকা তার পরিবার পরিজনের মুখে সারাবছর হাসি মুখটা দেখতে। এ জন্য আমরা যারা দেশের বাইরে থাকি তারা কষ্টটা সহ্য করে নেই। দেশের বাইরে থাকলেও আমাদের প্রতিটি বাংলাদেশির বুকের মধ্যে থাকে একখণ্ড  ‘বাংলাদেশ’। সবার জন্য রইলো ঈদের শুভেচ্ছা। ঈদ মুবারক।

Tushar09rokomari@ gmail.com

/এআই/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।