রাত ০৩:৪৯ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

ফ্ল্যাশ প্লেয়ার বিপদজনক!

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

বিশ্বব্যাপী জনপ্রিয় ফায়ারফক্স ব্রাউজারে ফ্ল্যাশ বন্ধ করে দেওয়া হয়েছে। ফ্ল্যাশের জায়গায় সেখানে একটা সতর্কবার্তা দেখানো হচ্ছে। বার্তায় বলা হচ্ছে, অ্যানিমেশন, গেম এবং অন্যান্য গ্রাফিক্সযুক্ত এই প্লাগইন নিরাপদ নয়। ফলে গুরুতর নিরাপত্তার খাতিরে এই সফটওয়্যারটি ব্লক করার অধিকার মজিলার রয়েছে।

মজিলা অবশ্য দাবি করেছে, এই ব্লক স্থায়ী নয়। বরং এটা একটা সাময়িক ব্যবস্থা মাত্র। নিরাপত্তা সংক্রান্ত সমস্যার কারণে এই ব্যবস্থা নিতে হয়েছে।

ব্যবহারকারীরা যদি ভিডিও দেখার জন্য একান্তই ফ্ল্যাশ রান করতে চান তবে তারা সেটি করতে পারেন। এক্ষেত্রে তাদের মজিলার পক্ষ থেকে সতর্কবার্তা দেওয়া হবে। তবে প্রাতিষ্ঠানিকভাবে ওয়েবে ফ্ল্যাশ ব্যবহার বন্ধের পক্ষে মজিলা।

ফ্ল্যাশের বিরুদ্ধে এমন অবস্থান শুধু মজিলারই নয়। এ বিষয়ে প্রতিষ্ঠানটির সঙ্গে সহমত পোষণ করে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।

ফেসবুকের প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস এক টুইট বার্তায় জানান, তিনি অ্যাবোড ফ্ল্যাশ একেবারেই বন্ধ করে দেওয়ার পক্ষে। তাদেরক একটা ডেডলাইন দেওয়া যেতে পারে। এতে ডেভেলপররা দ্রুত পুরনো স্ট্যান্ডার্ড থেকে বেরিয়ে আসতে পারবেন।

অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসও জীবদ্দশায় ফ্ল্যাশের বিরোধিতায় উচ্চকণ্ঠ ছিলেন। কিন্তু ফ্ল্যাশের প্রতি সবার এমন ক্ষোভের কারণ কী? এর অনুসন্ধানে যে তথ্য বেরিয়ে এসেছে তার মোদ্দা কথা হচ্ছে, ফ্ল্যাশ মূলত সুরক্ষিত কোনও ব্যবস্থা নয়। অনেক ক্ষেত্রেই হ্যাকার টিমগুলো এ সুযোগ কাজে লাগায়। এর মাধ্যমে তারা যেকোনও ব্যক্তির কম্পিউটারে প্রবেশাধিকার পায়। সূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট।

/এমপি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।