সকাল ০৮:০৮ ; বুধবার ;  ১৪ নভেম্বর, ২০১৮  

নীল একটা নাম...

প্রকাশিত:

শৈবাল সাহা।। 

নীল ভালোবাসার রঙ, আবার বেদনার রঙও নীল। রিমঝিম বর্ষার প্রকাশ ঘটে নীলের স্নিগ্ধতায়। আসলে নীলের কোন পরিসীমা নেই। এর বিশালতা কখনও সুনীল আকাশের মতো, কখনও নীল সাগরের মতো।

প্রকৃতির রঙের অফুরন্ত ভাণ্ডারের মধ্যে একমাত্র নীলই উপস্থাপিত হয়েছে এতো বৈচিত্র্যময় ধারায়। কবি সাহিত্যিকরা নীল নিয়ে করেছেন সাহিত্য। সেই সাথে ফ্যাশন শিল্পে ডিজাইনাররা নীলকে নিয়ে এসেছেন সৃজনশীলতার বৈচিত্র্যে। আমাদের প্রকৃতিতে যেমন নানা রঙের ছন্দ রয়েছে, তেমনি উৎসবও রয়েছে নানাসাজে। দরজায় কড়া নাড়ছে দেশের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। এবার ঈদ হচ্ছে বর্ষায়। ভরা বর্ষার এই উৎসবে নীলকে তাই আপন করে নিতেই পারেন।

নীলের প্রাকৃতিক নাম ইন্ডিগো। এই ইন্ডিগোকে ঘিরে রয়েছে আমাদের অনেক বেদনার কাব্য। ব্রিটিশ শাসনামলে তথাকথিত পূর্ব বাংলার কৃষকদের উপর অত্যাচারের কাহিনী কারোর অজানা নয়। আবার এই নীলই কিন্তু আমরা শরীরে জড়িয়েছি পরম মমতায়। ফ্যাশনে এর স্বতঃস্ফূর্ত উপস্থিতি দেখলেই তার প্রমাণ পাওয়া যায়।
 

কাজের সূত্রে ইউরোপের আন্তর্জাতিক বিভিন্ন মেলায় যাওয়ার সুযোগ হয়েছে আমার। ৯৫ সাল থেকেই যাচ্ছি এই মেলাগুলোতে। এখানে অংশ নিতে গিয়েই দেখেছি আন্তর্জাতিক ডিজাইনের ধারায় নান্দনিক ফ্যাশন রীতি। সেখানে দেখেছি ইন্ডিগোর প্রতি ক্রেতাদের দুর্বলতাও। এই প্রেক্ষাপটে মনে হয়েছিলো ফ্যাশন ডিজাইনে ইন্ডিগো নিয়ে কিছু করা যায় কিনা। পোশাক ও দৈনন্দিন জীবনের ডিজাইন প্রোডাক্ট নিয়ে এমন কিছু, যেখানে নীল জড়িয়ে আছে।  এই চিন্তাটা নিজের মধ্যে লালন করে আসছিলাম দীর্ঘদিন থেকে। যা পরবর্তীতে ইন্ডিগো ফ্যাশন হাউস হিসেবে প্রকাশ করেছি। ইন্ডিগোতে প্রাকৃতিক রঙ থেকে শুরু করে কৃত্রিম রঙের নীলের বিভিন্ন শেড দিয়ে ফ্যাশন চিন্তার পরিফুস্টন ঘটানোর চেষ্টা করেছি। ফ্যাশন রীতির বৈচিত্র্যে তুলে ধরেছি নীল রঙকে।

 

মজার ব্যাপার হচ্ছে নীল রঙটা কিভাবে যেন মানিয়ে যায় সবাইকেই। নিয়ে আসে স্নিগ্ধতা। আবার প্রাকৃতিক নীল রঙ পরিবেশবান্ধব। সহজে নষ্ট হয় না এটি। নীলের বৈচিত্র্যও কম নয়। প্রকৃতি কিংবা উৎসবের রঙে নিজেকে সবসময়ই মানিয়ে নেয় রহস্যময় এ রঙ।

যেহেতু বর্ষা আর ঈদ এবার এক সঙ্গেই এসেছে, নীলের খানিক ছোঁয়া সাজ পোশাকে না থাকলে কি চলে? এই ঈদে সব ফ্যাশন হাউসই নীল নিয়ে কাজ করেছে। আজই তাই বেড়িয়ে পড়ুন নীলের সন্ধানে। পোশাকটি নীল না হয়ে লাল হলেও চিন্তার কিছু নেই। কপালের বড় টিপটা তো নীল রঙের হতেই পারে, নাকি? নাহলে হাতের চুড়ি কিংবা রিনিঝিনি পায়েলে থাকুক নীলের উপস্থিতি। সবাইকে ঈদ মোবারক।   


লেখক: ফ্যাশন ডিজাইনার 
ছবি: ইন্ডিগো

/এনএ/ আরএফ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।