দুপুর ০২:১০ ; বৃহস্পতিবার ;  ১৫ নভেম্বর, ২০১৮  

গরমে লিঙ্গ বদল!

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক।।

অত্যধিক গরম আবহাওয়ায় অদ্ভুত পরিবর্তনের শিকার হচ্ছে অস্ট্রেলিয়ার ড্রাগন লিজার্ড প্রজাতি। একটি নতুন গবেষণায় দেখা গেছে, তাপমাত্রা বৃদ্ধিতে লিঙ্গ বদল করছে এই প্রজাতি। ইউনিভার্সিটি অফ ক্যানবেরার গবেষণায় এই তথ্য জানা যায়। যা প্রকাশিত হয় নেচার জার্নালে।

এতে দেখা যায়, পুরুষ লিজার্ডরা ডিম পাড়ছে ও ডিম ফুটিয়ে সন্তানের জন্ম দিচ্ছে। গবেষকরা জানাচ্ছেন, লিঙ্গ পরিবর্তন এত বেশি মাত্রায় হচ্ছে যে নারী সেক্স ক্রোমোজোম মাঝে মাঝে প্রায় অদৃশ্য হয়ে যাচ্ছে। যদিও, সরীসৃপদের লিঙ্গ কী হবে তা সবসময় ক্রোমোজোমের ওপর নির্ভর করে না। নির্ভর করে জন্মের সময় তাপমাত্রার ওপর। মুখ্য গবেষক ক্লেয়ার হোলেলে জানান, এই প্রথম সরীসৃপদের এই ধরণের লিঙ্গ বদলের প্রমাণ পাওয়া গেল।

গবেষণায় দেখা গেছে, মোট ১৩১টি বন্য ড্রাগন লিজার্ডের মধ্যে ১১টির শারীরিক গঠন নারী লিজার্ডের মতো হলেও তাদের ক্রোমোজোমের গঠন পুরুষ লিজার্ডের মতো। এমন লিজার্ডদের প্রজনন ক্ষমতাও বেশি। হোলেলের মন্তব্য, ‘বাবারাই এখানে বেশি ভালো মা’।

তাপমাত্রা পারদ ৯০ ডিগ্রি ফারেনহাইট ছাড়ালেই এই ধরণের শারীরিক পরিবর্তন দেখা দিতে পারে। ৯৭ ডিগ্রি ফারেনহাইটে এই পরিবর্তন অনিবার্য।

/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।