সকাল ০৮:৪২ ; বুধবার ;  ১৪ নভেম্বর, ২০১৮  

শিল্পকলায় সপ্তাহব্যাপী ‘২য় ক্যালিগ্রাফি পেইন্টিং প্রদর্শনীর উদ্বোধন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায় ‘২য় ক্যালিগ্রাফি পেইন্টিং প্রদর্শনী ২০১৫’র শুভ উদ্বোধন হয়ে গেল আজ শুক্রবার। প্রদর্শনীর উদ্বোধন করেন চট্টগ্রাম আর্ট কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল শিল্পী সবিহ্-উল আলম।
বাংলাদেশ ক্যালিগ্রাফি আর্টিস্টস গিল্ড ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীতে দেশের নবীন-প্রবীণ ৩৭ জন শিল্পী অংশগ্রহণ করেন।
উদ্বোধনী বক্তব্যে শিল্পী সবিহ্-উল-আলম ক্যালিগ্রাফি শিল্পকে শিল্পকলার জগতে প্রাচীন ও আধুনিক শিল্পরীতি হিসেবে আখ্যা দিয়ে বলেন, অন্যান্য শিল্পের মতো ক্যালিগ্রাফিরও আর্ন্তজাতিক শিল্পমান সমানভাবে রয়েছে।
এ ধরণের একটি প্রদর্শনী জন্য আয়োজক বাংলাদেশ ক্যালিগ্রাফি আর্টিস্টস গিল্ডকে সাধুবাদ জানিয়ে এ প্রত্যাশা ব্যক্ত করেন যে, আগামীতে বাংলাদেশ ক্যালিগ্রাফি আর্টিস্টস গিল্ড তাদের কার্যক্রম শুধুমাত্র রাজধানীতে সীমাবদ্ধ না রেখে জেলা পর্যায়ে বিস্তৃত করবে।
তিনি বাংলাদেশ ক্যালিগ্রাফি আর্টিস্টস গিল্ডের উজ্জল ভবিষ্যত কামনা করে বলেন, অদূর ভবিষ্যতে আয়োজক কর্তৃপক্ষ আর্ন্তজাতিক পরিসরেও এই ধরণের আয়োজন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। সর্বশেষে তিনি প্রদর্শনীতে অংশগ্রহণকারী নবীন-প্রবীন শিল্পীদের ধন্যবাদ জানান চমৎকার এই আয়োজনে অংশগ্রহণ করে অনুষ্ঠানটি স্বার্থক করার জন্য।
আয়োজক কর্তৃপক্ষের পক্ষ থেকে বাংলাদেশ ক্যালিগ্রাফি আর্টিস্টস গিল্ডের চেয়ারম্যান মাহবুব মুর্শিদ তার বক্তব্যে গিল্ডের ভবিষ্যত পরিকল্পনার কথা বলেন। আগামীতে গিল্ডের পক্ষ থেকে নবীন শিল্পীদের আরো পৃষ্ঠপোষকতা করার ঘোষণা দেন। অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ সহ বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধীদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করে তার বক্তব্য শেষ করেন।
প্রদর্শনীতে শিল্পকর্ম স্থান পেয়েছে ১৪০টি। শিল্পীগণ হলেন - শিল্পী সবিহ-উল আলম, আরিফুর রহমান, মাহবুব মুর্শিদ, হা মীম কেফায়েত, কানিজ ফাতিমা জয়তী, হোমায়রা লোপা, চন্দন কুমার সরকার, নাহিদা নিশা, অমিত নন্দী, ঈশা লাবণ্য, মাহফুজুর রহমান, লিজা ইরিন, শারমিন আক্তার, বেলাল হোসেন, নূরে আলম, শাবনূর জামান, শামিম আকন্দ, আসমা আক্তার, দীনা আকন্দ, নাজমুন নাহার, প্রদ্যুত কুমার, এস এম মিজানুর রহমান, কামাল আহমেদ, ওসমান হায়াত, তকি হাসান, মঞ্জুর হোসাইন, জোনায়েদ, নাদিয়া বিনতে আমীন, শামসুল আরেফিন, বায়েজীদ, এনায়েত মোনেম, সুজন মাহবুব, তারিক তোরাগ, জাহাঙ্গীর আলম, সুমাইয়া সুলতানা সালওয়া এবং ইনায়েতুল্লাহ।
প্রদর্শনী চলবে ৯ জুলাই পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।
/এসটিএস/এমএনএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।