রাত ০১:৪৭ ; মঙ্গলবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৯  

নিম্ন-মধ্য অায়ের দেশের কাতারে বাংলাদেশ

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক॥

বাংলাদেশের জন্য দারুণ এক সুখবর দিয়েছে বিশ্বব্যাংক। মাথাপিছু অায়ের নিরিখে নিম্ন অায়ের দেশ থেকে নিম্ন-মধ্য অায়ের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের সদ্য প্রকাশিত মূল্যায়ন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংক জানায়, তাদের এবারের মূল্যায়ন প্রতিবেদনে মাথাপিছু আয়ের ভিত্তিতে সূচকে বাংলাদেশকে এক ধাপ এগিয়ে আনা হয়েছে। এই সূচকে বাংলাদেশ ছাড়াও এগিয়েছে কেনিয়া, মিয়ানমার ও তাজিকিস্তান। অর্থাৎ এই চারটি দেশসহ বর্তমানে বিশ্বে মধ্য আয়ের দেশের সংখ্যা ৫১টি। এই দেশগুলোর মানুষের মাথাপিছু বার্ষিক আয় ১ হাজার ২৪ ডলার থেকে ৪১২৫ ডলার বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এদিকে মঙ্গোলিয়া ও প্যারাগুয়ে এবার নিম্ন-মধ্য অায়ের দেশ থেকে উঠে এসেছে উচ্চ-মধ্য অায়ের দেশের কাতারে। এসব দেশের মানুষের বার্ষিক মাথাপিছু অায় এখন ৪ হাজার ১২৬ থেকে ১২ হাজার ৭৩৫ ডলার।

অন্যদিকে উচ্চ-মধ্য অায়ের দেশ থেকে উচ্চ অায়ের দেশের কাতারে নাম লিখিয়েছে অার্জেন্টিনা, হাঙ্গেরি, সিসিলি এবং ভেনিজুয়েলা। এসব দেশের মানুষের মাথাপিছু বার্ষিক অায় গড়ে ১২ হাজার ৭৩৬ ডলারের ওপরে।

নতুন এই প্রতিবেদন বিষয়ে বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ কৌশিক বসু বলেন, 'আমাদের কাছে থাকা সর্বশেষ তথ্য-উপাত্ত বলছে বিশ্বের অর্থনৈতিক ভূগোল বদলে যাচ্ছে। ১৯৯৪ সালে বিশ্বের ৬৪টি নিম্ন-আয়ের দেশে বাস করতো ৩১০ কোটি মানুষ। যা বিশ্বের মোট জনসংখ্যার ৬৪ দশমিক ১ শতাংশ। অার ২০১৪ সালে ৩১টি দেশে ৬১ কোটি ৩০ লাখ লোকের মধ্যে নেমে এসেছে। যা বিশ্বের মোট জনসংখ্যার ৮ দশমিক ৫ শতাংশ।'

সরকার তার অাগের ও বর্তমান মেয়াদে ২০২১ সালের মধ্যে দেশকে মধ্য অায়ের দেশে পরিণত করার যে লক্ষ্য ঠিক করেছিল এরমধ্য দিয়ে তার উল্লেখযোগ্য একটি স্বীকৃতি মিললো বলে মনে করা হচ্ছে।

বর্তমানে বাংলাদেশে মাথাপিছু অায় ১ হাজার ৩১৪ ডলার।

/এসএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।