রাত ০২:৪১ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

জ্যাম পার হতে উড়ন্ত বোর্ড আর মোটরবাইক!

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥

প্রযুক্তির উৎকর্ষে চলাচলের তালিকায় এবার যুক্ত হতে যাচ্ছে উড়ন্ত বাইক আর 'হোবার বোর্ড’। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী তাদের কাজে এসব যন্ত্র ব্যবহারের ইচ্ছাও পোষণ করেছে।      

তবে কোনও সেনাবাহিনীর জন্য এমন প্রযুক্তি আবিষ্কার করেননি বলে জানান এর সঙ্গে যুক্তরা। বরং শহর জীবনের যানজট, ঝঞ্ঝাট সহজে পাড়ি দিয়ে সঠিক সময়ে গন্তব্যস্থলে পৌঁছানোর কাজে এর ব্যবহার হলে যেন তারা খুশি হন। এ সপ্তাহে টয়োটা কোম্পানির ‘লেক্সাস’ তাদের নতুন হাওয়ায় ভাসানো বোর্ড -এর ভিডিও অবমুক্ত করে। এই ‘হাওয়াই বোর্ড’ চুম্বক এবং তরল শীতল নাইট্রোজেনের মাধ্যমে হাওয়ায় ভেসে থাকে। অবশ্য একে চলতে হলে এর চলার পথে চুম্বক আবরণ থাকতে হবে। টয়োটা জানায়, তারা যে উড়ন্ত গাড়ি নিয়ে গবেষণা করছে এটি তার অংশ নয়।

টয়োটা আরও জানায়, ‘এই হোবার অবশ্যই কাজ করবে। তবে এ মুহূর্তে আমার একে নিয়ে কোনও বাণিজ্যিক পরিকল্পনা করছি না।’

এদিকে অস্ট্রেলিয়ার ক্রিস মেলয় উড়ন্ত বাইক তৈরি করেছেন। তার ওয়েবসাইট জানিয়েছে, ‘প্রথমবারের মতো মোটরবাইকের সঙ্গে এবার উড়ে চলার সুবিধা যুক্ত হতে যাচ্ছে।’

তিনি জানান, যুক্তরাষ্ট্র সেনাবাহিনী উদ্ধার এবং অনুসন্ধান কাজে এই উড়ন্ত মোটরবাইক ব্যবহার করতে চায়। দুর্গম অঞ্চলে যেতে সক্ষম এই বাহন হেলিকপ্টারের চ‌‌‌েয়ে কম জ্বালানি খরচ করবে।           

এর আগে দেশটির মারিল্যান্ডের লেফটেন্যান্ট গভর্নর বয়ড রাদারফোর্ড ঘোষণা করেন, মেলয়’র প্রতিষ্ঠান সামরিক বাহিনীর জন্য নতুন প্রযুক্তির কিছু বাহন বানাচ্ছে। তবে মেলয় জানিয়েছেন, তিনি চান না তার তৈরি ‘উড়ন্ত বাইকে’ কোনও সামরিক কাজে ব্যবহার হোক।

সূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক।

/এনএস/ এসএস/এইচএএএইচ/ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।