রাত ০৯:৫৪ ; বুধবার ;  ১৭ অক্টোবর, ২০১৮  

প্রাকৃতিক কৃষি প্রযুক্তি বিনিময়ে বাংলাদেশ সফরে পশ্চিমবঙ্গের কৃষকরা

প্রকাশিত:

কলকাতা প্রতিনিধি।।
প্রাকৃতিক কৃষি প্রযুক্তি বিনিময় করতে কোচবিহারের চ্যারাবান্দা স্থলবন্দর দিয়ে পশ্চিমবঙ্গের উত্তরের জেলার ৩ জন কৃষক সহ ৭ জনের একটি প্রতিনিধিদল বাংলাদেশে সফরে এসেছেন।
এই প্রতিনিধিদলটি নীলফামারী, বীরগঞ্জ ও দিনাজপুর জেলার কৃষকদের পাশাপাশি কৃষি কর্মকর্তাদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন।
বাংলাদেশে বর্তমানে নীলফামারী, বীরগঞ্জ ও দিনাজপুর জেলায় কয়েকজন কৃষক এই পদ্ধতিতে চাষ করছেন। এই কৃষকদের সাথে মত বিনিময় করতে যাচ্ছে ভারতীয় প্রতিনিধিদলটি। আগামী ৩০ জুন পর্যন্ত পর্যন্ত তারা আলোচনা সভায় অংশ নেওয়া থেকে হাতে কলমে প্রশিক্ষণ দেবেন।
ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি হেলথ অর্গানাইজেশানের পরামর্শে দার্জিলিং জেলার শিলিগুড়ি মহকুমা ও সংলগ্ন রাজগঞ্জ ব্লকের ৪০ জন কৃষক প্রাকৃতিক উপায়ে চাষ করছেন গত ৫ বছর । এই পদ্ধতির চাষে জমির উর্বরতা শক্তি বাড়ার পাশাপাশি ফসলের উৎপাদনও বেড়েছে। ফুলকপি, বাঁধাকপি, টমেটো, কাঁচা মরিচ, ব্রোকালি, ওল, বেগুন, লাউ, কুমড়ো, গাজর, মুলো,ডাঁটা শাকসহ সব ধরণের সবজি চাষ করছেন। এর পাশাপাশি বর্ষায় মিঠা পাট ও ধান চাষ করে সুফল পেয়েছেন।
ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি হেলথ অর্গানাইজেশানের প্রকল্প প্রধান তরুণ মাইতি বলেন, যেভাবে রাসায়ানিক সারে চাষ হচ্ছে তাতে পরিবেশের ক্ষতি হচ্ছে। এছাড়া মানবদেহে ক্যানসারে মতো মারণ ব্যাধি বাসা বাঁধছে। আমরা প্রত্যেককে অনুরোধ করবো প্রাকৃতিকভাবে উৎপাদিত ফসল খাওয়ার জন্য। এতে কৃষকরা যেমন উপকৃত হবে,তেমনই শরীরে অসুখ-বিসুখও হবে না।

/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।