রাত ১১:৩৯ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

ব্যাংক ডাকাতি বন্ধের প্রযুক্তি আবিষ্কার ক্ষুদে বিজ্ঞানীর

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট

একের পর এক ব্যাংক ডাকাতির ঘটনা থেকেই চিন্তাটা মাথায় এসেছিল দ্বাদশ শ্রেণির ছাত্র মাহবুবুল আলম শাকিবের। এই আবিষ্কারের মধ্য দিয়ে ব্যাংকে থাকা ভল্টের নিরাপত্তাজনিত উদ্বেগ দূর হবে বলে মনে করেন তিনি।

ঢাকায় ৩৬তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলায় প্রদর্শিত এ প্রকল্পের নাম ‘অ্যাবোড প্রোটেক্টর টাচ্ সিকিউরিটি সিস্টেম’। এটি অতি ক্ষুদ্র একটি যন্ত্র যা আর্থ ডিটেক্ট সেন্সর হিসেবে কাজ করে। একটি নির্দিষ্ট পরিবাহী অংশে কোনও মানবের স্পর্শ অনুভব করলেই এর সেন্সর সক্রিয় হয় যা প্রয়োজনীয় সংকেত দিতে পারে।

শাকিব বলেন, ডি.সি আউটপুট ভোল্ট ব্যবহার করে তৈরিকৃত এ যন্ত্রের একটি নির্দিষ্ট অংশ রয়েছে যাতে কোনও মানুষের যেকোনও প্রকার স্পর্শে স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে উঠে এলার্ম। সংশ্লিষ্ট মোবাইলে তৎক্ষণাৎ সতর্কতামূলক ফোন কল বেজে উঠবে। যার মাধ্যমে আমরা একটি স্বল্প খরচে শক্তিশালী এবং নির্ভরযোগ্য নিরাপত্তা ব্যবস্থা পেতে পারি।

বাংলাদেশের প্রত্যেকটি ব্যাংকে যদি এই প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয় তবে এই ভয়ানক ব্যাংক ডাকাতি হতে রক্ষা পাওয়া সম্ভব হবে বলে জানান শাকিব।

লালমনিরহাট সরকারি কলেজের ছাত্র শাকিবের এ আবিষ্কার প্রথম লালমনিরহাট জেলা পর্যায়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় বিশেষ গ্রুপে প্রথম স্থান অধিকার করে। পরে রংপুর বিভাগের একই বিভাগে প্রথম স্থান লাভের পর জাতীয় পর্যায়ে আয়োজিত বিজ্ঞান মেলায় অংশ নেন শাকিব।

রবিবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে তিনদিন ব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার আয়োজন করে।

গতকাল শনিবার ঢাকার বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর মিলনায়তনে আয়োজিত এ মেলার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান।মেলা ৩০ জুন পর্যন্ত চলবে।

উদ্বোধনীয় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি ডা: আ ফ ম রুহুল হক এমপি এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বাপন কুমার রায়।

/এসএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।