সকাল ০৯:০৫ ; মঙ্গলবার ;  ২৩ জুলাই, ২০১৯  

প্রান্তিক কৃষকদের অধিকার বিষয়ে জাতিসংঘ নীরব: বাদশা

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

দেশের প্রান্তিক কৃষকদের অধিকার বিষয়ে জাতিসংঘের নীরবতায় ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, দেশের প্রান্তিক কৃষকদের কৃষিজমির অধিকার নিয়ে জাতিসংঘ বিন্দুমাত্র কথা বলার প্রয়োজন মনে করে না। রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এএলআরডি আয়োজিত ‘ভূমি সংস্কার আইন-২০১৪ এবং কৃষিজমি সুরক্ষা আইন-২০১৫-এর খসড়া বিষয়ে নাগরিক মতামত’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ সব কথা বলেন।

ফজলে হোসেন বাদশা বলেন, জাতিসংঘ কোনও দিনই মনে করেনি বাংলাদেশের আদিবাসীদের ভূমি রক্ষা নিয়ে আমাদের কিছু করা উচিত।কিন্তু তারা আবার বাংলাদেশে কে নির্বাচনে অংশ নিল, আর কে নিল না তা নিয়ে কথা বলে।

আদিবাসীদের জমি হারানো প্রসঙ্গে বাদশা বলেন, শত-শত আদিবাসীর জমি জাল দলিল করে নেওয়া হয়েছে।আর এ নিয়ে একটি মামলা ২৫ বছর ধরে চলে। আবার সমতলের আদিবাসী যত জমি হারিয়েছে, এটাও একটি রেকর্ডের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

ভূমি দস্যুদের দিয়ে ভূমি রক্ষা কমিটি করে কোনও লাভ হবে না এমন এমন মন্তব্য করে বাদশা বলেন, আমরা কৃষকদের কোনও আন্দোলন দমন করতে চাই না।কিন্তু যারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করে না, জাতীয় পতাকায় বিশ্বাস করে না, সংবিধানে বিশ্বাস করে না, তত্ত্বাবধায়ক সরকার নিয়ে অযৌক্তিক আন্দোলন করে, মুক্তিযোদ্ধাদের বাড়ি বাড়ি গিয়ে হামলা করে, তাদের আন্দোলন কঠোর হস্তে দমন করা হবে।

খুশী কবিরের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য নাজমুল হক প্রধান, ব্লাস্ট-এর আইন উপদেষ্টা অ্যাডভোকেট এস এম রেজাউল করিম, বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়নের সভাপতি কমরেড বিমল বিশ্বাস, বাংলাদেশ কিষাণী সভার সভানেত্রী সামসুন্নাহার খান ডলি, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং প্রমুখ।

/এসআইএস/এমএনএইচ/

      

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।