রাত ১০:২২ ; রবিবার ;  ২০ অক্টোবর, ২০১৯  

প্রস্তাবিত বাজেটের বিরুদ্ধে জামায়াতের বিক্ষোভ কাল

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

২০১৫-'১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রতিবাদে ২৮ জুন রবিবার দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারী জেনারেল ডাঃ শফিকুর রহমান শনিবার দুপুরে এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন।

ডা. শফিক বলেন, 'সরকার ২০১৫-১৬ সালের জন্য যে জাতীয় বাজেট ঘোষণা করেছে তা জনগণের স্বার্থবিরোধী। এ বাজেটের দ্বারা সরকারি দলের লোকদের ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তুষ্ট করার চেষ্টা করা হয়েছে। এ বাজেটে সাধারণ জনগণের স্বার্থ উপেক্ষা করা হয়েছে। ঘোষিত বাজেট একটি ঘাটতি বাজেট এবং ঋণ নির্ভর। সরকার বিশাল অঙ্কের বাজেট ঘোষণা করলেও তা বাস্তবায়নের কোনও দিক নির্দেশনা নেই। দেশের বর্তমান নাজুক অর্থনৈতিক অবস্থায় এ বাজেট বাস্তবায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয়।'

তিনি আরও বলেন, 'বাজেট ঘোষণার সঙ্গে সঙ্গেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। পবিত্র এ রমজান মাসে সাধারণ দরিদ্র জনগণ দু’বেলা খাবার জোটাতে পারছে না। তাদের অবস্থা নুন আনতে পান্তা ফুরায়।'

জামায়াত নেতা আরও বলেন, সরকার কৃষি ও জনস্বাস্থ্য খাতে ভর্তুকি দেয়নি। শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসিয়েছে। কৃষিনির্ভর বাংলাদেশে কৃষিখাতের ওপর সরকারের উদাসিনতা প্রকারান্তরে অর্থনৈতিক উন্নয়নে সরকারের অবজ্ঞা ছাড়া আর কিছু নয়। বাংলাদেশের মত শিক্ষায় পিছিয়ে থাকা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসানোর মাধ্যমে মূলত শিক্ষা সংকোচনেরই পদক্ষেপ নেওয়া হয়েছে।

/এসটিএস/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।