বিকাল ০৫:০৮ ; রবিবার ;  ২০ অক্টোবর, ২০১৯  

রাডার ব্যবস্থার উন্নয়নে ১৮০ কোটি টাকা দেবে জাপান

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

আবহাওয়া পূর্বাভাস ব্যবস্থা আরও উন্নত করার লক্ষ্যে ঢাকা ও রংপুরে আগামী প্রজন্মের দুটি আবহাওয়া রাডার সিস্টেম স্থাপনের জন্য বাংলাদেশকে ১৮০ কোটি টাকা দেবে জাপান।

এ লক্ষ্যে ‘ইমপ্রুভমেন্ট অব মেটেওরোলজিক্যাল রাডার সিস্টেম ইন ঢাকা এন্ড রংপুর’ প্রকল্পের জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মো. মেসবাহউদ্দিন ও বাংলাদেশে জাপান দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স তাকেশি মাতসুনাগা এই চুক্তিতে স্বাক্ষর করেছেন।

অপরদিকে, এই প্রকল্প বাস্তবায়নের বিস্তারিত বিষয়ে ঢাকায় আরও একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে স্বাক্ষর করেন ইআরডি’র সিনিয়র সচিব ও জাইকার বাংলাদেশ কার্যালয়ের মুখ্য প্রতিনিধি মিকিও হাতেদা।

এই নতুন রাডার সিস্টেম নির্মিত হবে রংপুর ও জয়দেবপুরে। কক্সবাজার, খেপুপাড়া ও মৌলভীবাজারের ন্যায় নতুন দুটি সিস্টেমেও এস ব্রান্ড ডপলার রাডারসহ অন্যান্য আধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হবে। খবর বাসসের।

/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।