ভোর ০৬:২০ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

পঁচা গম পাওয়া যায়নি: খাদ্য মন্ত্রণালয়ের বিবৃতি

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

চুক্তি অনুযায়ী ব্রাজিল থেকে মানুষের খাওয়ার উপযোগী গম পাওয়া গেছে। যা মানের দিক থেকে ভালো। বিভিন্ন জেলা থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করে পঁচা কিংবা মানুষের খাওয়ার অনুপযোগী কোনও গম পাওয়া যায়নি বলে দাবি করেছে খাদ্য মন্ত্রণালয়।

বুধবার খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব কাউসার আহম্মদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গম বন্দরে পৌঁছার পর চুক্তির শর্ত মোতাবেক ল্যাবরেটরিতে পরীক্ষা করে গ্রহণযোগ্য মাত্রার মধ্যে থাকলে গম গ্রহন করা হয়। পরীক্ষার প্রতিবেদন অনুসারে, আগত ব্রাজিলীয় গম নির্দেশ মোতাবেক গ্রহণযোগ্য মাত্রার মধ্যে থাকায় তা গ্রহণ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, সরকারি ক্রয় নীতি-২০০৮ অনুযায়ী আন্তর্জাতিক উৎস হতে গম ক্রয়ের জন্য উন্মুক্ত পদ্ধতির মাধ্যমে দরপত্র আহবান করা হয়। কোনও দেশের সঙ্গে সরাসরি চুক্তি করে গম আমদানি করা হয়নি।

সরকারি বিধান অনুযায়ী ইসরাইল ব্যতীত যে কোনও দেশ থেকে দরদাতা এই গম সরবরাহ করার সুযোগ রয়েছে- বলে বিবৃতিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ব্রাজিল থেকে পঁচা ও খাওয়ার অনুপযোগী গম আমদানি করা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে কয়েক দিন ধরে সংবাদ প্রকাশিত হচ্ছে।

বিবৃতিতে জানানো হয়, বিরূপ সংবাদ প্রকাশিত হওয়ার পরিপ্রেক্ষিতে সারাদেশ থেকে জেলা প্রশাসকদের মাধ্যমে সিলগালা অবস্থায় গমের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে আবার পরীক্ষা করানো হয়।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।