দুপুর ০৩:১৮ ; শুক্রবার ;  ১৮ অক্টোবর, ২০১৯  

বিএবি'র অ্যাক্রেডিটেশন সনদ প্রদানের সক্ষমতা অর্জন

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বাংলাদেশে প্রতিষ্ঠিত ক্যালিব্রেশন ল্যাবরেটরিগুলোকে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য অ্যাক্রেডিটেশন সনদ প্রদানের সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)।

বুধবার রাজধানীর মতিঝিলে অবস্থিত শিল্প মন্ত্রণালয় ভবনে বিএবি কার্যালয় পরিদর্শন শেষে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতির কথা জানান।

এ উপলক্ষে বিএবি কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, “রফতানির ক্ষেত্রে গুণগতমান বজায় রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড গঠন করা হয়।”

প্রতিষ্ঠানের মহাপরিচালক আবু আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শিল্প সচিব বলেন, “বর্তমানে বিএবি ২৩টি টেস্টিং, দুটি ক্যালিব্রেশন, একটি মেডিকেল ল্যাবরেটরি এবং একটি সার্টিফিকেশন বডিকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান করেছে। ফলে দেশের ল্যাবরেটরি ও রফতানিকারকগণ উপকৃত হচ্ছেন।”

উল্লেখ্য, গত ১৭ জুন শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন কো-অপারেশনের (এপিএলএসি) পারস্পরিক স্বীকৃতি বিষয়ক সভার মিউচুয়াল রিকগনাইজেশন এগ্রিমেন্ট কাউন্সিলের ৩৫তম অধিবেশনে বিএবিকে এ স্বীকৃতি দেওয়া হয়।

মন্ত্রণালয় সূত্র জানায়, বিএবির ক্যালিব্রেশন ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন কার্যক্রম আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা পাওয়ায় শিল্প কল-কারখানা থেকে ভোক্তা পর্যায়ে সবাই সঠিক ও নির্ভুল পরিমাপের নিশ্চয়তা পাওয়ার পাশাপাশি বিশ্ববাজারে বাংলাদেশী পণ্যের রফতানির ক্ষেত্রে বিদ্যমান কারিগরি ও অশুল্ক বাধা এবং দেশে পরিমাপ ব্যস্থায় চলমান অসামঞ্জস্যতা ও অসচ্ছতা দূর হবে।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।