রাত ০৫:২৮ ; শনিবার ;  ১৯ অক্টোবর, ২০১৯  

জেলায় বিশেষ শিল্প অঞ্চল প্রতিষ্ঠা করবে এফবিসিসিআই

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

পরিকল্পিত জেলা শিল্প অঞ্চলে বিনিয়োগ করতে বিদেশী বিনিয়োগকারীদের উৎসাহিত করবে এফবিসিসিআই। সারাদেশে নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে এফবিসিসিআই দেশের সকল জেলায় পরিকল্পিত বিশেষ শিল্প অঞ্চলে ১ হাজার ৬০০ নতুন শিল্প ইউনিট প্রতিষ্ঠা করবে।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদের সঙ্গে আলাপকালে এ সব তথ্য জানান তিনি।

তিনি জানান, ইতিমধ্যেই বেশ কিছু সংখ্যক চীনা শিল্পপতি তাদের শিল্প ইউনিটগুলোকে জেলা শিল্প জোনে স্থানান্তরে আগ্রহ প্রকাশ করেছে। এফবিসিসিআই বাংলাদেশে চীনের বিনিয়োগ বৃদ্ধি করতে চীনের বিনিয়োগকারীদের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বলে জানান আবদুল মাতলুব আহমাদ।

মাতলুব আহমাদ বলেন, “১০টি নতুন শিল্প ইউনিটের মধ্যে পাঁচটি এ বছরেই প্রতিষ্ঠিত হবে। বরিশাল ও রাজশাহী থেকে যাত্রা শুরু হবে। এফবিসিসিআই’র জেলা কমিটি নতুন শিল্প ইউনিট বাস্তবায়ন করবে।”

এফবিসিসিআই’র সভাপতি জানান, দেশের সকল জেলায় পর্যায়ক্রমে আমরা বিশেষ জেলা শিল্প অঞ্চল প্রতিষ্ঠা করবো। বাংলাদেশে বাণিজ্য সুবিধা দেখতে চীনের ৩৫ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধি দল আগামী ২৫ জুন ঢাকা আসছে।

তিনি বলেন, “এই বিশেষ অঞ্চল করার জন্য প্রতিটি জেলায় কমপক্ষে পাঁচ একর জমির প্রয়োজন হবে। এই জমির জন্য ইতিমধ্যেই প্রাথমিক কাজ শুরু হয়েছে। প্রতিটি জোনে নারী উদ্যোক্তাসহ ৬ জন উদ্যোক্তা থাকবে।”

এফবিসিসিআই মনে করছে, এই প্রক্রিয়ায় দেশে ১ হাজার ৬০০ নতুন শিল্প ইউনিট গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হবে। এতে আগামী পাঁচ বছরের মধ্যে সারা দেশে কমপক্ষে ৩৮৪ জন নতুন উদ্যোক্তা সৃষ্টি হবে। এদের বেশির ভাগই হবে নারী উদ্যোক্তা।

/এসআই/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।