রাত ১২:১৭ ; মঙ্গলবার ;  ১৭ জুলাই, ২০১৮  

রবিবার এই বছরের দীর্ঘতম দিন

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক।।

জুন মাসের ২১ তারিখ রবিবার উত্তর গোলার্ধের সবচেয়ে বড়দিন। অর্থাৎ ২০১৫ সালের বাংলাদেশের সবচেয়ে দীর্ঘতম দিন হবে এটি। পৃথিবীর বিভিন্ন দেশে এই দিনটি কর্কটক্রান্তি (বা অয়ন) দিবস হিসেবে পালিত হয়। সূর্যের সাপেক্ষে পৃথিবীর অবস্থানের কারণে এদিন আমরা অধিক সময় সূর্যালোক পেয়ে থাকি।

পৃথিবী সূর্যের চারিদিকে ঘুরতে ঘুরতে ২১ জুন কক্ষপথে এমন এক অবস্থানে পৌঁছাবে যখন সুমেরু সূর্যের দিকে সবচেয়ে বেশি মুখোমুখি হয়ে পড়ে। এ বছরের এই দীর্ঘতম দিনে ঢাকার আকাশে সূর্য থাকবে মোট ১৩ ঘণ্টা ৩৬ মিনিট ২ সেকেন্ড।

বাংলাদেশের মধ্যাংশ দিয়ে কর্কট রেখা যাওয়ার ফলে কর্কটক্রান্তি দিবসে বাংলাদেশের প্রায় সবখানেই মধ্যাহ্নে সূর্য থাকবে প্রায় মাথার ওপরে। ওই সময় কোনও লাঠি ভূমির সঙ্গে লম্বভাবে রাখলে তার কোনও ছায়া পড়বে না। ঢাকার আকাশে ২১ জুন বেলা ১২ টায় সূর্য মধ্যগগন থেকে মাত্র ০.৩ কৌণিক ডিগ্রি দূরে থাকবে, তাই ঢাকাতেও ওই সময়ে কোনও লম্ব দণ্ডের ছায়া প্রায় পড়বে না বলা যায়।

প্রতিবছর বিজ্ঞানমনস্ক সংগঠন ‘অনুসন্ধিৎসু চক্র’ এই দিনটিতে নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করে। চারপাশের প্রকৃতি ও প্রতিবেশের বিভিন্ন ঘটনার প্রতি সাধারণ মানুষের আগ্রহ সৃষ্টি এবং এগুলোর বিজ্ঞানসম্মত কারণ অনুসন্ধানে উৎসাহিত করাই তাদের মূল লক্ষ্য। এবছরও দিবসটি উপলক্ষে অনুসন্ধিৎসু চক্রের ঢাকার দক্ষিণ মুগদা কার্যালয়ে বিভিন্ন আয়োজন থাকবে।

/এনএস/এমএনএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।